এরদোয়ান-পুতিনের বৈঠক যে কারণে গুরুত্বপূর্ণ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩
ফাইল ছবি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যেপ এরদোয়ান বৈঠকে বসতে যাচ্ছেন। সোমবার (৪ আগস্ট) রাশিয়ার দক্ষিণ উপকূলের সোচিতে দুই নেতার এই বৈঠক অনুষ্ঠিত হবে। জানা গেছে, তাদের আলোচনায় কৃষ্ণসাগর দিয়ে শস্য পরিবহন চুক্তিটি গুরুত্ব পাবে।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর কৃষ্ণসাগর দিয়ে শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। এরপর তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় শস্য চুক্তিতে রাজি হয় দেশ দুইটি। যদিও সম্প্রতি সেই চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে রাশিয়া। এরপর কৃষ্ণসাগর দিয়ে আবার প্রায় বন্ধ হয়ে পড়েছে জাহাজ চলাচল।

আরও পড়ুন>এক বছরে ৬১ কোটি বোতল মদ বিক্রি দিল্লি সরকারের, আয় কত?

এমন পরিস্থিতিতে ফের রাশিয়াকে চুক্তিতে ফেরাতে কাজ করছেন এরদোয়ান। এবারের বৈঠকে এ বিষয়ে রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলবেন তিনি। এরদোয়ানের প্রধান বৈদেশিক নীতি ও নিরাপত্তা উপদেষ্টা এ তথ্য জানিয়েছেন।

আকিফ কাগাতে কিলিক বলেন, আমরা এখানে অগ্রণী ভূমিকা পালন করছি। শস্য করিডোর বাস্তবায়নের জন্য সারা বিশ্ব থেকে শক্তিশালী সমর্থন দেখতে পাচ্ছি আমরা।

তিনি বলেন, সোমবারের আলোচনায় বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। এমন পরিস্থিতির প্রভাব বিশ্বজুড়েই পড়ছে, তাই আমরা এ বিষয়ে সফলতা অর্জন করতে পারবো বলে আশা করছি।

এদিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রোববার (৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এসব তথ্য জানায়। তবে ঠিক কবে কখন এই বৈঠক হবে, সে সম্পর্কে নির্দিষ্ট কোনো তথ্য জানা যায়নি।

আরও পড়ুন>প্রথমবার ড্রোন প্রতিযোগিতায় মানব চ্যাম্পিয়নদের হারিয়ে দিলো এআই

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘ কয়েক মাসের মধ্যে মোদী ও শেখ হাসিনার মধ্যে কোনো বৈঠক হয়নি। কিন্তু জি-২০ সম্মেলনের মধ্যে তাদের আলোচনায় বসার কথা রয়েছে। তবে শুধু শেখ হাসিনা নয়, শুক্রবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ও রোববার (১০ সেপ্টেম্বর) ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গেও বৈঠক করবেন মোদী।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।