ভূমিকম্প

মরক্কোর পাশে দাঁড়ানোর ঘোষণা এরদোয়ানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০০ পিএম, ১০ সেপ্টেম্বর ২০২৩

ভূমিকম্পে বিধ্বস্ত আফ্রিকার দেশ মরক্কো। শুক্রবার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১১টার দিকে দেশটিতে আঘাত হানে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এতে এখন পর্যন্ত দুই হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে বহু। চলছে উদ্ধার আভিযান। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সহযোগিতার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান জানিয়েছেন, মরক্কোকে যেকোনে ধরনের সহযোগিতার জন্য প্রস্তুত তার দেশ।

আরও পড়ুন>‘ধ্বংসস্তূপ সরিয়ে আমাকে বাঁচায় প্রতিবেশীরা’

ভারতের রাজধানী দিল্লিতে জি২০ সম্মেলনের এক সাইডলাইন বৈঠকে তিনি বলেন, যারা মারা গেছেন তাদের যেন ক্ষমা করে দেন আর যারা আহত হয়ে হাসপাতালে রয়েছেন তাদের যেন সুস্থ করে দেন আল্লাহর কাছে এই কামনা করছি।

এরদোয়ান বলেন, আশা করছি খুব দ্রুতই মরক্কোর জনগণ ভালোর দিকে যাবে। ছয় মাস আগে তুরস্ক ভয়াবহ ভূমিকম্পের মুখোমুখি হয়। ফলে আমরা আমাদের ভাইদের সহযোগিতার জন্য প্রস্তুত।

চলতি বছরের ফেব্রয়ারিতে দুইটি শক্তিশালী ভূমিকম্প তুরস্কের দক্ষিণাঞ্চলে আঘাত হানে। এতে অন্তত ৫৭ হাজার মানুষ প্রাণ হারায়। একই ভূমিকম্পে সিরিয়ায় মারা যায় প্রায় সাড়ে আট হাজার মানুষ।

আরও পড়ুন>মরক্কোয় ভূমিকম্প, ঘরে ফিরতে ভয় পাচ্ছে বাসিন্দারা

মরক্কোয় শুক্রবার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১১টার কিছু পর আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৮। এতে নিহত অধিকাংশ লোকজন দুর্গম পাহাড়ি এলাকার বাসিন্দা, যেখানে পৌঁছানো খুব কঠিন।

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।