বাংলাদেশে আসার আগে মোদীর সঙ্গে কী কথা হলো ম্যাক্রোঁর?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩৪ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

দুদিনের সফরে বর্তমানে ঢাকায় রয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁ। ভারতে জি-২০ সম্মেলনে যোগদান শেষে রোববার রাত ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এর আগে দুপুরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছিলেন ফরাসি প্রেসিডেন্ট। এসময় আঞ্চলিক এবং আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ নানা ইস্যু নিয়ে আলোচনা করেছেন দুই নেতা।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবর অনুসারে, ভারতসহ ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে সহযোগিতা বৃদ্ধি এবং উন্নত প্রতিরক্ষা প্রযুক্তির নকশা ও উৎপাদন সহজতর করার লক্ষ্যে প্রতিরক্ষা শিল্প রোডম্যাপ দ্রুত চূড়ান্ত করায় গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী মোদী এবং প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

আরও পড়ুন>> ম্যাক্রোঁর ঢাকা সফরে গুরুত্ব পাবে যেসব বিষয়

ফ্রান্স ভারতের অন্যতম বিশ্বস্ত প্রতিরক্ষা অংশীদার। তারা এখন ভারতের সঙ্গে যৌথভাবে পরবর্তী প্রজন্মের প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করতে আগ্রহী। দুই দেশই একে অপরকে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অপরিহার্য অংশীদার হিসেবে দেখে।

জি-২০ শীর্ষ সম্মেলন শেষ হওয়ার পরপরই মধ্যাহ্নভোজে বৈঠকে বসেন নরেন্দ্র মোদী ও ইমান্যুয়েল ম্যাক্রোঁ। এরপর দুই দেশের পক্ষ থেকে এক যৌথ বিবৃতিতে জানানো হয়, বৈঠকে ভারতের জি-২০ সভাপতিত্বে ফ্রান্সের অব্যাহত সমর্থনের জন্য ম্যাক্রোঁকে ধন্যবাদ জানিয়েছেন নরেন্দ্র মোদী।

আরও পড়ুন>> হাসিনা-মোদী বৈঠকে বাংলাদেশ-ভারত তিন সমঝোতা স্মারক সই

জি-২০ সম্মেলনে ইউক্রেন যুদ্ধের বিষয়ে ঐক্যমতে পৌঁছানোর জন্য এবং এই সংঘাতের কারণে গ্লোবাল সাউথের চ্যালেঞ্জগুলো মোকাবিলার লক্ষ্যকে লাইনচ্যুত করতে না দেওয়ায় ভারতের প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন ম্যাক্রোঁ। তিনি বলেন, জি-২০র শুধু রাজনৈতিক আলোচনায় আটকে থাকা উচিত নয়।

উভয় নেতাই আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জগুলো মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন। তারা ইন্দো-প্যাসিফিক অঞ্চল এবং আফ্রিকায় অবকাঠামো, সংযোগ, শক্তি, জীববৈচিত্র্য, স্থায়িত্ব ও শিল্প প্রকল্পে অংশীদারত্ব নিয়েও কথা বলেছেন।

আরও পড়ুন>> শেখ হাসিনার পাশে হাঁটু গেড়ে বসা ব্রিটিশ প্রধানমন্ত্রী, ছবি ভাইরাল

এছাড়া, ভারতের চন্দ্রযান-৩র সাফল্যের জন্য মোদীকে অভিনন্দন জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।