চীন-রাশিয়া সম্পর্ক জোরদারের আহ্বান জানালেন শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১০ পিএম, ১৮ অক্টোবর ২০২৩

চীন-রাশিয়া সম্পর্ক আরও জোরদারের আহ্বান জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।
বেইজিংয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বুধবার (১৮ অক্টোবর) সকালে এক বৈঠকে মিলিত হয়ে চীনা প্রেসিডেন্ট এই আহ্বান জানান।

বৈঠকে শি জিনপিং বলেন, রুশ প্রেসিডেন্ট টানা তিন বার ‘বেল্ট অ্যান্ড রোড’ শীর্ষ ফোরামে অংশ নিয়েছেন, যা বিআরআই-এর প্রতি রাশিয়ার দৃঢ় সমর্থনের বহিঃপ্রকাশ।

গত মার্চে তার রাশিয়া সফরের কথা স্মরণ করে শি জিনপিং বলেন, দু’দেশের সংশ্লিষ্ট বিভাগগুলো যথাসাধ্য চেষ্টা চালিয়ে ওই সফরকালে নেওয়া গুরুত্বপূর্ণ যৌথ সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন করছে দেখে তিনি খুবই আনন্দিত।

তিনি বলেন, চীন-রাশিয়া পারস্পরিক রাজনৈতিক আস্থা ক্রমশ জোরদার হচ্ছে। পাশাপাশি দ্বিপক্ষীয় কৌশলগত সমন্বয় ঘনিষ্ঠ ও কার্যকর হচ্ছে। দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ইতিহাসের নতুন রেকর্ড সৃষ্টি করেছে ও ২০০ বিলিয়ন মার্কিন ডলারের লক্ষ্যমাত্রার দিকে দ্রুত অগ্রসর হচ্ছে।

আন্তর্জাতিক ন্যায্যতা ও নিরাপত্তা রক্ষায় চীন-রাশিয়ার যৌথ প্রচেষ্টার আহ্বান জানান শি।
তিনি আরও বলেন, চীন রাশিয়ার সঙ্গে সঠিকভাবে ইতিহাসের প্রবণতাকে ধরে সবসময় দু’দেশের জনগণের মৌলিক স্বার্থেরভিত্তিতে কাজ করবে। পারস্পরিক সহযোগিতাকে আরও বাড়াবে, আন্তর্জাতিক ন্যায্যতা রক্ষায় কাজ করবে এবং বিশ্বের উন্নয়নের জন্য অবদান রাখবে।

পুতিন বলেন, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি ভালো উদ্যোগ। তিনি আশা করেন আরও বেশি দেশ এতে যোগ দিবে। ২০১৩ সাল থেকে এ পর্যন্ত শি-পুতিন বৈঠক হয়েছে মোট ৪২ বার। এ সব বৈঠক দু’দেশকে আরও কাছাকাছি এনেছে।

সূত্র: সিজিটিএন, সিসিটিভি

শান্তা/হাশিম/এমএমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।