বিধানসভা নির্বাচন

কংগ্রেস-বিজেপির হাড্ডাহাড্ডি লড়াই, ক্ষমতা অদল-বদলের ইঙ্গিত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫২ পিএম, ৩০ নভেম্বর ২০২৩

ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন শেষ হয়েছে। নির্বাচনের ফলাফল প্রকাশ করা হবে আগামী ৩ ডিসেম্বর। এর আগে শুরু হয়েছে বুথ ফেরত জরিপ। এতে দেখা যাচ্ছে মধ্য প্রদেশ ও রাজস্থানে কংগ্রেস ও বিজেপির মধ্যে ক্ষমতার অদল-বদল হতে পারে।

বুথ ফেরত জরিপের তথ্য অনুযায়ী, রাজস্থানে হারাতে পারে কংগ্রেস। তবে ক্ষমতায় আসতে পারে মধ্যপ্রদেশে। একইভাবে মধ্যপ্রদেশ বিজেপের হাত ছাড়া হলেও জয় পেতে পারে রাজস্থানে।

আরও পড়ুন>ভারতের জিডিপি প্রবৃদ্ধি কমেছে

রাজস্থানে বিজেপি পেতে পারে ১০০ থেকে ১১০টি আসন। কংগ্রেস আটকে যেতে পারে ৯০ থেকে ১০০ আসনে। অন্য দলগুলো পেতে পারে ৫ থেকে ১৫টি আসন।

পোলস্ট্র্যাটের জরিপ অনুযায়ী, মধ্যপ্রদেশে কংগ্রেস ১১১ থেকে ১২১টি আসন পেতে পারে। আর বিজেপি পেতে পারে ১০৬ থেকে ১১৬টি আসন।

আরও পড়ুন>ক্যামেরায় ধরা পড়লো কালো রঙের চিতাবাঘ

ছত্তীসগড়ে ক্ষমতা ধরে রাখতে পারেন ভূপেশ বাঘেল। ফের সরকার গড়তে পারে কংগ্রেস। তবে, গতবারের মতে জয় সহজ হবে না। লড়াই হবে হাড্ডাহাড্ডি।

পোলস্ট্র্যাটের জরিপে দেখা যাচ্ছে, উপজাতি অধ্যুষিত এই রাজ্যে কংগ্রেস পেতে পারে ৪০ থেকে ৫০টি আসন। আর বিজেপি আটকে যেতে পারে ৩৫ থেকে ৪৫টি আসনে। অন্যান্যরা তিনটি আসন পেতে পারে।

একইভাবে তেলেঙ্গানা ও মিজোরামেও দলগুলোর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া গেছে।

সূত্র: এনডিটিভি

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।