সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৭ পিএম, ৩০ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় এখনো ৭ হাজার ফিলিস্তিনি নিখোঁজ

গাজায় চলছে যুদ্ধবিরতি। এরই মধ্যে কয়েক দফায় যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে। এর অধীনে বন্দিবিনিময় হচ্ছে দুই পক্ষের মধ্যে।

কংগ্রেস-বিজেপির হাড্ডাহাড্ডি লড়াই, ক্ষমতা অদল-বদলের ইঙ্গিত

ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন শেষ হয়েছে। নির্বাচনের ফলাফল প্রকাশ করা হবে আগামী ৩ ডিসেম্বর। এর আগে শুরু হয়েছে বুথ ফেরত জরিপ। এতে দেখা যাচ্ছে মধ্য প্রদেশ ও রাজস্থানে কংগ্রেস ও বিজেপির মধ্যে ক্ষমতার অদল-বদল হতে পারে।

রুশ নারীদের কমপক্ষে ৮টি করে সন্তান নিতে বললেন পুতিন

নিজ দেশের নারীদের প্রত্যেককে ৮ কিংবা তারও বেশি সন্তান নেওয়ার আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এছাড়া বড় পরিবারের প্রথাও ফিরিয়ে আনতে বলেছেন তিনি।

ভারতের জিডিপি প্রবৃদ্ধি কমেছে

চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৬ শতাংশ, যা আগের অর্থাৎ প্রথম প্রান্তিকের চেয়ে কম।

ক্যামেরায় ধরা পড়লো কালো রঙের চিতাবাঘ

কালো রঙের অত্যন্ত বিরল চিতাবাঘের দেখা মিললো ভারতের উড়িষ্যার একটি জঙ্গলে। এই বিরল চিতাবাঘটিকে ঘিরেই উচ্ছ্বাসের আবহ সে রাজ্যের বন দপ্তরে।

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর-জুরিখ

বসবাসের জন্য চলতি বছর বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ও সবচেয়ে কম ব্যবয়বহুল শহরের তালিকা প্রকাশ করেছে দ্য ইকোনমিস্টের সহযোগী প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। এ বছর বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় একসঙ্গে শীর্ষস্থানে রয়েছে সিঙ্গাপুর ও সুইজারল্যান্ডের জুরিখ।

পিটিআই চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ইমরান খান

পাকিস্তানের বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান পদে নিজের আইনজীবীকে মনোনীত করেছেন দলটির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। এর আগে দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায় নির্বাচনে অংশ নেওয়া বা দলীয় প্রধানের পদে থাকার ক্ষেত্রে অযোগ্য ঘোষণা করা হয় ইমরান খানকে।

যত ফিলিস্তিনির মুক্তি, প্রায় ততজনই গ্রেফতার

গাজায় যুদ্ধবিরতি চুক্তির অন্যতম শর্ত ছিল, হামাসের হাতে আটক ইসরায়েলি জিম্মিদের মুক্তির বিনিময়ে ইসরায়েলের কারাগার থেকে তিন গুণ ফিলিস্তিনিদের মুক্তি দিতে হবে। সে শর্ত মেনে ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দিলেও, যুদ্ধবিরতি চলাকালে অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম থেকে প্রায় একই সংখ্যক মানুষকে গ্রেফতার করেছে ইসরায়েলি বাহিনী।

এবার যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যার ষড়যন্ত্র, ভারতীয় গ্রেফতার

যুক্তরাষ্ট্রে এক শিখ বিচ্ছিন্নতাবাদী নেতাকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে একজন ভারতীয়কে গ্রেফতার করা হয়েছে। মার্কিন অ্যাটর্নি জেনারেলের দপ্তর এ নিয়ে একটি অভিযোগপত্র প্রকাশ করেছে। তাতে লেখা হয়েছে যে, হত্যা পরিকল্পনা করার জন্য গ্রেফতার হওয়া ব্যক্তি এক ভারতীয় নাগরিক এবং তিনি একজন ভাড়াটে খুনিকে এ কাজে নিয়োগ দেওয়ার চেষ্টা করেছিলেন।

কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল শুরু ৫ ডিসেম্বর

আগামী ৫ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে সপ্তাহব্যাপী ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এদিন বিকেল ৪টার দিকে কলকাতার নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে এই ফেস্টিভ্যালের আনুষ্ঠানিক উদ্বোধন উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।