বিশ্ব জলবায়ু সম্মেলন

জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানোর বিষয়ে প্রথম চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:২৬ পিএম, ১৩ ডিসেম্বর ২০২৩

জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানোর বিষয়ে প্রথমবারের মতো চুক্তিতে পৌঁছেছে বিশ্বের প্রায় ২০০টি দেশ। জলবায়ু পরিবর্তনের চরম খারাপ অবস্থা থেকে রেহাই পেতে এই ঐকমত্যে পৌঁছেছে দেশগুলো। এর মাধ্যমে জ্বালানি তেলের যুগ শেষ হবে বলে আশা করা যাচ্ছে।

দুবাইয়ে দুই সপ্তাহের আলোচনার পর চুক্তির বিষয়ে রাজি হয় দেশগুলো। এর মাধ্যমে বিনিয়োগকারী এবং নীতি-নির্ধারকদের কাছে একটি শক্তিশালী বার্তা পাঠানো হয়েছে যে, বিশ্ব এখন জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে ঐক্যবদ্ধ।

আরও পড়ুন>দুবাইয়ে শুরু হচ্ছে জলবায়ু সম্মেলন কপ-২৮

চুক্তির বিষয়ে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ ইডে বলেন, জীবাশ্ম জ্বালানি থেকে বের হয়ে যাওয়ার প্রয়োজনীয়তায় এই প্রথম বিশ্ব একত্রিত হয়েছে।

সমষ্টিগত জলবায়ু কর্মকে ত্বরান্বিত করার লক্ষ্য নিয়ে শুরু হয় জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ২৮। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) থেকে তেলের অন্যতম বড় উৎপাদক দেশ দুবাইয়ে শুরু হওয়া জলবায়ু সম্মেলন। বৈশ্বিক উষ্ণতা কমাতে বিভিন্ন দেশ যেসব অঙ্গীকার করেছে, তা বাস্তবায়ন কত দূর তা নিয়ে এবারের সম্মেলনে আলোচনা হয়।

এবারের জলবায়ু সম্মেলনটি এমন একটি সময়ে অনুষ্ঠিত হয় যখন মানব ইতিহাসে রেকর্ড করা সবচেয়ে উষ্ণতম বছর হিসাবে পরিচিতি পেয়েছে এবং জলবায়ু সংকটের প্রভাব বিশ্বজুড়ে মানব জীবন ও জীবিকাকে অভূতপূর্ব ধ্বংসযজ্ঞে পরিণত করেছে।

সূত্র: রয়টার্স

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।