২০০ প্রাণহানি, শতাধিক নিখোঁজ

জাপানে ক্ষত সারার আগেই ফের ৬ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ০৯ জানুয়ারি ২০২৪
১ জানুয়ারির ভূমিকম্পে বিধ্বস্ত জাপান। ছবি সংগৃহীত

বছরের প্রথমদিন আঘাত হানা ভয়াবহ ভূমিকম্পে দুই শতাধিক প্রাণহানির এক সপ্তাহ যেতে না যেতেই আবারও বড় ভূমিকম্পে কাঁপলো জাপান। বুধবার (৯ জানুয়ারি) বাংলাদেশ সময় দুপুর ২টা ৫৯ মিনিটে দেশটির মধ্যাঞ্চলে আঘাত হানে এ ভূকম্পন।

সরকারি সূত্রের বরাতে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ছয়। তবে এর জন্য কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। অবশ্য মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) ভূমিকম্পটির মাত্রা ৫ দশমিক ৯ বলে জানিয়েছে।

আরও পড়ুন>> জাপানে ভূমিকম্পের ৫ দিন পর ৯০ বছরের বৃদ্ধাকে জীবিত উদ্ধার

জাপানের আবহাওয়া সংস্থা বলেছে, গত ১ জানুয়ারি ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে উপকূলের যে এলাকা বিধ্বস্ত হয়েছিল, এদিন সেই একই এলাকাতে আবারও ভূমিকম্প হয়েছে।

আগের ভূমিকম্পে নিহতের সংখ্যা এরই মধ্যে ২০০ ছাড়িয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন শতাধিক মানুষ।

জাপানের লোকজন যখন আনন্দ-উৎসবে ইংরেজি নববর্ষ উদযাপন করছিলেন, ঠিক তখনই দেশটির মধ্যাঞ্চলীয় দ্বীপ হোনশুতে আঘাত হানে ৭ দশমিক ৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্প। এতে ধসে পড়ে অসংখ্য ঘরবাড়ি, রাস্তাঘাট।

আরও পড়ুন>> শক্তিশালী ভূমিকম্পের পর জাপানে সুনামি সতর্কতা জারি

সেই ঘটনার আটদিন পরে এখনো হাজার হাজার উদ্ধারকর্মী ধ্বংসস্তূপ পরিষ্কারে কঠোর পরিশ্রম করছেন। ভূমিকম্পে প্রধান সড়কগুলো ভেঙেচুরে যাওয়ায় দ্বীপে আটকা পড়েছেন প্রায় সাড়ে তিন হাজার বাসিন্দা।

ইশিকাওয়া আঞ্চলিক কর্তৃপক্ষ মঙ্গলবার জানিয়েছে, ১ জানুয়ারির ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২০২ জনে দাঁড়িয়েছে। একদিন আগেও এই সংখ্যাটি ছিল ১৮০ জন। এছাড়া নিখোঁজ ব্যক্তিদের সংখ্যা ১২০ জন থেকে কমিয়ে ১০২ জন বলা হয়েছে।

আরও পড়ুন>> ১ দিনে ১৫৫ বার ভূমিকম্পে কাঁপলো জাপান

বছরের প্রথম দিন ভয়াবহ ভূমিকম্পের পর থেকে মধ্য জাপানে এ পর্যন্ত ১ হাজার ২০০টির বেশি আফটারশক রেকর্ড করা হয়েছে।

সূত্র: ডেইল মেইল
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।