সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভোট-জোটের জটিল হিসাবে আটকা পাকিস্তানের রাজনীতি
পাকিস্তানের সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে ৪৮ ঘণ্টারও বেশি সময় আগে। তবে এখনো শেষ হয়নি ফল ঘোষণা। অন্তত ১০টি আসনের ফলাফল এখনো অপেক্ষমান। শেষ খবর পাওয়া পর্যন্ত, সবচেয়ে বেশি আসনে জয় পেয়েছেন ইমরান খানের সমর্থক স্বতন্ত্র প্রার্থীরা। কিন্তু তারপরও তাদের জন্য সরকার গঠন অনিশ্চিত। কে কীভাবে সরকার গঠন করবে তা নিয়ে চলছে নানা জল্পনা।

নির্বাচনী উত্তেজনার মধ্যে পাকিস্তানে এবার সোশ্যাল মিডিয়া ‘বন্ধ’
পাকিস্তানে নির্বাচনের দিন ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবা বন্ধ করে দেওয়ার অভিযোগ রয়েছে। এবার ফলাফল ঘোষণার মধ্যে সমস্যা দেখা দিয়েছে সোশ্যাল মিডিয়া ব্যবহারেও। বৈশ্বিক ইন্টারনেট সেবা পর্যবেক্ষক নেটব্লকস জানিয়েছে, শনিবার (১০ ফেব্রুয়ারি) গোটা পাকিস্তান থেকে এক্সের (সাবেক টুইটার) ব্যবহারকারীরা সমস্যার কথা জানিয়েছেন।

নির্বাচনের ফল ঘোষণার মধ্যেই ১২ মামলায় জামিন পেলেন ইমরান খান
নির্বাচনের ফলাফল ঘোষণার মধ্যে একসঙ্গে ১২ মামলায় জামিন পেলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ৯ মে দাঙ্গার ঘটনায় দায়ের করা ১২টি পৃথক মামলায় তার জামিন মঞ্জুর করেছেন দেশটির একটি আদালত। একই মামলায় জামিন পেয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) অন্যতম জ্যেষ্ঠ নেতা এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশিও।

পাকিস্তানে সরকার গঠন নিয়ে গোলকধাঁধা, ইমরান সমর্থিতদের উপায় কী?
পাকিস্তানে সরকার গঠন নিয়ে জটিলতা তৈরি হয়েছে। প্রকাশিত ফলাফল অনুযায়ী কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেতে পারেনি। অন্যদিকে সবচেয়ে বেশি আসনে জয় পেয়েছে ইমরান সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা।

ক্ষমতা ভাগাভাগিতে রাজি নওয়াজ ও বিলওয়াল ভুট্টোর দল
পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি কোনো রাজনৈতিক দল। শনিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ৮টা পর্যন্ত প্রকাশিত তথ্য অনুযায়ী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিতরা ৯৯ আসনে জয় পেয়েছেন।

পাকিস্তানের নির্বাচন নিয়ে যা বললো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-ইইউ
পাকিস্তানের সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে ৪৮ ঘণ্টারও বেশি সময় আগে। তবে আনুষ্ঠানিক ফলাফল এখনো ঘোষণা করা হয়নি। তার আগেই নির্বাচনের সম্ভাব্য ফলাফল নিয়ে উদ্বেগ প্রকাশ করলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তাদের মতে, পাকিস্তানের নির্বাচনে মতপ্রকাশের স্বাধীনতার অভাব ছিল। এরপরও নির্বাচনে বিজয়ী হিসেবে যারাই সরকার গঠন করুক, তাদের সঙ্গে কাজ করতে প্রস্তুত বলে জানিয়েছে পশ্চিমারা।

নির্বাচনে দাঁড়াবো কি না নির্ভর করছে দিদির ওপর: দেব
২০১৪ ও ২০১৯ সালে তৃণমূল কংগ্রেসের টিকিটে পরপর দু’বার লোকসভা নির্বাচনে জয়লাভ করেন টালিউড অভিনেতা দীপক অধিকারী (দেব)। এর মাধ্যমে পশ্চিমবঙ্গের ঘাটালের ঘরের ছেলে হয়ে উঠেছিলেন তিনি। কিন্তু সম্প্রতি গুঞ্জন শুরু হয়েছে, দেব নাকি আর নির্বাচন করবেন না। এমনকি, তিনি রাজনীতিই ছেড়ে দিচ্ছেন বলেও শোনা গেছে।

গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ২৮ হাজার ছুঁই ছুঁই
গাজায় ইসরায়েলি বাহিনীর তাণ্ডব যেন কমছেই না। বরং গাজার এমন কোনো স্থান বাকি নেই যেখানে তারা হামলা চালায়নি। এই উপত্যকার কোথাও এখন নিরাপদ নয়। গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত গাজায় কমপক্ষে ২৭ হাজার ৯৪৭ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৬৭ হাজার ৪৫৯ জন।

রাফায় রাতভর হামলায় নিহত ২৮
গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে রাতভর হামলা চালিয়ে কমপক্ষে ২৮ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। প্রায় প্রতিদিনই রাফা শহরে তাণ্ডব চালাচ্ছে ইসরায়েল। এসব হামলায় তিনটি পরিবারের বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছে। এর মধ্যে প্রায় ১০ জনই শিশু এবং নিহতদের মধ্যে তিন মাস বয়সী এক শিশু রয়েছে বলে জানা গেছে।

ইউক্রেনে রাশিয়ার ড্রোন হামলায় শিশুসহ নিহত ৭
ইউক্রেনের পূর্বাঞ্চলীয় খারকিভ শহরে রাশিয়ার ড্রোন হামলায় সাতজন নিহত হয়েছে। এর মধ্যে তিনজনই শিশু। আঞ্চলিক গভর্নর এ তথ্য নিশ্চিত করেছেন। সামাজিক নেটওয়ার্ক টেলিগ্রামের এক পোস্টে গভর্নর ওলেগ সিনেগুবোভ বলেন, দুর্ভাগ্যবশত খারকিভে দখলদারদের হামলায় সাতজন নিহত হয়েছে। নিহতদের মধ্যে তিন শিশু রয়েছে যাদের বয়স ৭ এবং ৪ বছর। এছাড়া অপর একটি শিশুর বয়স ছয় মাস বলে জানা গেছে।

ফ্লোরিডায় প্লেন বিধ্বস্ত, নিহত ২
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে একটি ব্যক্তিগত প্লেন বিধ্বস্ত হয়ে দুজন নিহত হয়েছে। ওই প্লেনের ইঞ্জিনে ত্রুটির কারণে এটি একটি হাইওয়েতে বিধ্বস্ত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

ভূমিকম্পে কেঁপে উঠলো হাওয়াই
ভূমিকম্পে কেঁপে উঠলো যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জ। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার ভূমিকম্পটি আঘাত হেনেছে। তবে ওই ভূমিকম্প থেকে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।