সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগ চায় পিটিআই

পাকিস্তানের ৮ ফেব্রুয়ারির জাতীয় নির্বাচনে জালিয়াতি ঠেকাতে ব্যর্থ হয়েছেন দেশটির প্রধান নির্বাচন কমিশনার সিকান্দার সুলতান রাজা। এমন অভিযোগ তুলে তার পদত্যাগ দাবি করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

এবার পশ্চিমবঙ্গে ‘খালিস্তানি বিতর্ক’, ভিডিও ভাইরাল

‘খালিস্তানি’ মন্তব্য ঘিরে তোলপাড় ভারতের পশ্চিমবঙ্গের রাজনীতি। কর্তব্যরত পাগড়িধারী পুলিশ কর্মকর্তাকে খালিস্তানি বলে মন্তব্যের ঘটনায় কাঠগড়ায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

রাজ্যসভায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন সোনিয়া গান্ধী

জীবনে প্রথমবার রাজ্যসভার ভোটে দাঁড়িয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন সাবেক কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। মরুরাজ্য রাজস্থান থেকে সোনিয়াসহ মোট তিন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদের উচ্চকক্ষে নির্বাচিত হয়েছেন। বাকি দু’জন হলেন, বিজেপির চুন্নিলাল গারসিয়া ও মদন রাঠৌর।

বিশ্বাসঘাতকতার অভিযোগে রাশিয়ায় এক নারী গ্রেফতার

বিশ্বাসঘাতকতার অভিযোগে রাশিয়ায় এক নারীকে গ্রেফতার করা হয়েছে। তিনি রাশিয়ার পাশাপাশি মার্কিন নাগরিক। বলা হয়েয়েছে, ইউক্রেনের পক্ষে ফান্ড রাইজিংয়ের জন্য কাজ করছিলেন তিনি। দেশটির উরাল জেলা থেকে তাকে গ্রেফতার করা হয়।

সরকার গঠনের আলোচনায় অচলাবস্থা দেখছেন বিলওয়াল ভুট্টো

পাকিস্তানে নতুন সরকার গঠনের আলোচনা যেন শেষই হচ্ছে না। নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ ও বিলওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি কোনো মতেই এক জায়গায় পৌঁছাতে পারছে না। ফলে সরকার গঠনের প্রক্রিয়া এক প্রকার থমকে আছে। অন্যদিকে বেশ কয়েকটি আসনের ফলাফল নিয়ে আদালতে দ্বারস্থ সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ।

ভারতে পি কে হালদারের বিচারে যে কারণে বিলম্ব

বাংলাদেশ থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদারের বিরুদ্ধে ভারতে দায়ের করা মামলার শুনানি আবারও পিছিয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি তাকে ফের আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন কলকাতার নগর দায়রা আদালত।

ধর্মঘটে দ্বিতীয় দিনের মতো বন্ধ আইফেল টাওয়ার

কর্মীদের ধর্মঘটের কারণে অচলাবস্থা তৈরি হয়েছে বিশ্বের অন্যতম পর্যটক আকর্ষণ আইফেল টাওয়ারে। টানা দ্বিতীয় দিনের মতো বন্ধ থাকছে ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত এই মনুমেন্টটি।

৪৫ দিন প্রশিক্ষণ, বেতন ২৫ হাজার, পেশা ‘মোবাইল চুরি’

প্রথমে ৪৫ দিনের প্রশিক্ষণ, এরপর থেকে মাসিক বেতন ৩০ হাজার টাকার বেশি। আজকালকার বাজারে এমন চাকরি ‘লোভনীয়ই’ বটে। কিন্তু সেই চাকরিই হাতছাড়া হয়েছে দুই ‘কর্মীর’। টানাটানি পড়ে গেছে তাদের নিয়োগদাতাদের নিয়েও। কারণ, পেশাটার নাম যে ‘মোবাইল চোর’!

দুই সপ্তাহেও নাভালনির মরদেহ পাবে না পরিবার

রাশিয়ার কারাগারে মারা যাওয়া দেশটির বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মরদেহ এখনও পায়নি তার পরিবার। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে কট্টর সমালোচক নাভালনির মরদেহ দুই সপ্তাহের মধ্যেও তার পরিবারকে হস্তান্তর করা হবে না বলে জানানো হয়েছে।

হুথি আক্রমণে সুয়েজ খালের আয় কমেছে ৫০ শতাংশ: মিশর

মিশরের বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম প্রধান উৎস সুয়েজ খাল। কিন্তু চলতি বছর লোহিত সাগর ও এডেন উপসাগরে বাণিজ্যিক জাহাজগুলোতে হুথি বিদ্রোহীদের আক্রমণের কারণে সুয়েজ কর্তৃপক্ষের আয়ে ভয়াবহ ধস নেমেছে। আগের বছরগুলোর তুলনায় ২০২৪ সালে সুয়েজ খালের আয় ৪০ থেকে ৫০ শতাংশ কমে গেছে বলে জানিয়েছেন মিশরীয় প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসি।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।