সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৬ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ০৬ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের

ইউক্রেনের আশপাশে পারমাণবিক অস্ত্র মহড়ার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার সেনাবাহিনীর পাশাপাশি নৌ এবং বিমানবাহিনীও অংশ নেবে এই মহড়ায়। সোমবার (৬ মে) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

ভারতে আবারও স্কুলে বোমা হামলার হুমকি, শহরজুড়ে আতঙ্ক

ভারতে আবারও স্কুলে বোমা হামলার হুমকি। দিল্লির পর এবার আহমেদাবাদের স্কুলগুলো বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে। এতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে স্কুলগুলোর শিক্ষার্থী, কর্মচারী ও অভিভাবকদের মধ্যে। সোমবার (৬ মে) ই-মেইলের মাধ্যমে এই হুমকি দেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

জেরুজালেমে আল জাজিরার কার্যালয়ে ইসরায়েলের অভিযান

ইসরায়েলের সরকার দেশটিতে আল জাজিরা টেলিভিশনের কার্যক্রম বন্ধ করে দিয়েছে। আল জাজিরাকে হামাসের মুখপত্র হিসেবে উল্লেখ করেছে তেল আবিব। ইসরায়েলে আল-জাজিরার কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়ার পর রোববার (৫ মে) আল জাজিরার কার্যালয়ে অভিযান চালানো হয়।

হামাসের রকেট হামলায় ৩ ইসরায়েলি সেনা নিহত

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের রকেট হামলায় ইসরায়েলের তিন সেনা নিহত হয়েছে। ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে কেরাম শালোম সীমান্তের দিকে রোববারের শুরুতে ছোড়া রকেটের হামলায় তিন সেনা নিহত এবং আরও বেশ কয়েকজন সেনা আহত হয়েছেন।

হামাসের হামলার জবাবে রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১৯

ইসরায়েলে হামাসের রকেট হামলার জবাবে রাফায় পাল্টা হামলা চালানো হয়েছে। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ইসরায়েলি বাহিনীর হামলায় কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে। এর আগে ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, দক্ষিণাঞ্চলীয় গাজা উপত্যকার রাফা সীমান্তের কাছে হামাসের একটি সশস্ত্র শাখার রকেট হামলায় তাদের তিন সেনা নিহত হয়েছে।

সোনা কিনতে দুবাই ছুটছেন ভারতীয়রা

আগামী ১০ মে অক্ষয় তৃতীয়া উৎসব উদযাপন করবেন ভারতসহ গোটা বিশ্বের হিন্দু ধর্মাবলম্বীরা। বৈদিক বিশ্বাস অনুসারে, এই পবিত্র তিথিতে কোনো শুভকাজ সম্পন্ন হলে তা অনন্তকাল অক্ষয় হয়ে থাকে। আধুনিককালে এই তিথিতে সোনার বা রূপার গয়না কেনা হয়। মনে করা হয়, এই শুভ তিথিতে রত্ন বা জিনিসপত্র কিনলে ঘরে সুখ-শান্তি আসবে ও সম্পদ বাড়বে। তাই এখন বহু ভারতীয় পর্যটক সংযুক্ত আরব আমিরাতের জাঁকজমক শহরটিতে ছুটছেন কেবল সোনার গহনা কেনার উদ্দেশ্যে।

এক লাখ ফিলিস্তিনিকে রাফাহ ছাড়তে বলেছে ইসরায়েল

অবরুদ্ধ গাজা উপত্যকায় রাফাহ শহরের এক লাখ মানুষকে অন্যত্র চলে যেতে বলেছে ইসরায়েলি বাহিনী। সোমবার (৬ মে) ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, তারা রাফাহর পূর্ব অংশের বাসিন্দাদের ‘এক্সপান্ডেড হিউম্যানিট্যারিয়ান জোন’র (বিস্তৃত মানবিক অঞ্চল) দিকে সরে যাওয়ার তাগিদ দিচ্ছে। ইসরায়েলের দাবি, মানবিক অঞ্চলগুলোতে ফিল্ড হাসপাতাল, তাঁবু, খাবার, পানি, ওষুধসহ অন্য প্রয়োজনীয় সামগ্রীর সরবরাহ বেশি রয়েছে।

হজ ভিসায় নতুন নিয়ম আনলো সৌদি আরব

হজ ভিসা নিয়ে নতুন নিয়ম আনলো সৌদি আরব। এখন থেকে এই ভিসা দিয়ে শুধু জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করা যাবে। তাছাড়া অনুমতি ছাড়া মক্কায় জনসাধারণের প্রবেশাধিকারেও নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি সরকার। শনিবার (৪ মে) থেকেই এসব নির্দেশনা কার্যকর হয়েছে। সারা পৃথিবী থেকে আসা হজযাত্রীদের নিরাপত্তার কথা ভেবেই এসব নিয়ম জারি করা হয়েছে বলে জানিয়েছে সৌদির জননিরাপত্তা বিভাগ।

কংগ্রেসের আমলে বাইরে থেকে সন্ত্রাসীরা এসে বোমা হামলা করতো অমিত শাহ

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, কেন্দ্রে ১০ বছর ধরে মমতা ব্যানার্জীর সহযোগিতায় কংগ্রেসের সরকার চলেছিল। ওই সময় প্রত্যেক দিন বাইরে থেকে সন্ত্রাসীরা এসে বোমা বিস্ফোরণ ঘটাতো। সোমবার (৬ মে) পশ্চিমবঙ্গের বর্ধমান-দুর্গাপুরের বিজেপির প্রার্থী দীলিপ ঘোষের সমর্থনে আয়োজিত জনসভায় অংশ নিয়ে এমন মন্তব্য করেন তিনি।

স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, শনিবার (৪ মে) স্বামীর সঙ্গে ঝগড়া হওয়ার পর ছয় বছর বয়সী বাক প্রতিবন্ধী ছেলেকে কুমিরে ভরা একটি খালে ফেলে দেন সাবিত্রি নামক এক নারী। পরের দিন ওই শিশুর অর্ধেক খেয়ে ফেলা মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় অভিযুক্ত স্বামী-স্ত্রীকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের বিরুদ্ধে একটি হত্যা মামলাও দায়ের করা হয়েছে।

এসএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।