সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৬ পিএম, ১৮ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রাফায় হামলা: দীর্ঘ মেয়াদে যুদ্ধ চালিয়ে যেতে প্রস্তুত হামাস

যুদ্ধ যত দীর্ঘই হোক অথবা সেটা যে ধরনেরই হোক রাফাসহ অবরুদ্ধ গাজার অন্যান্য স্থানে ইসরায়েলি অভিযানের বিরুদ্ধে রুখে দাঁড়াবে ফিলিস্তিনিরা। হামাসের সামরিক শাখার মুখপাত্র এক ভিডিও বার্তায় এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আমাদের জনগণের বিরুদ্ধে আগ্রাসন বন্ধ করার পূর্ণ ইচ্ছা থাকা সত্ত্বেও, আমরা শত্রুর বিরুদ্ধে দীর্ঘস্থায়ী যুদ্ধের জন্য প্রস্তুত। আমরা ইসরায়েলি বাহিনীকে এমন একটা জায়গায় নিয়ে যাচ্ছি, যেখানে তারা মৃত্যু ছাড়া আর কিছুই অর্জন করতে পারবে না।

ভারত-রাশিয়ার মধ্যে ভিসামুক্ত ভ্রমণ চুক্তি এ বছরই

ভারত ও রাশিয়ার মধ্যে পর্যটন বাড়ানোর লক্ষ্যে ভিসামুক্ত ভ্রমণ চুক্তি সই হতে পারে চলতি বছরেই। খুব শিগগির এ বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা শুরু হবে বলে জানিয়েছেন একজন রুশ মন্ত্রী। ভারত এ বিষয়ে অভ্যন্তরীণ রাষ্ট্রীয় সমন্বয়ের চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়ে একটি রুশ বার্তাসংস্থা।

মোদী ফের ক্ষমতায় গেলে দেশের সংবিধানটাই থাকবে না: মমতা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেন, ভারতের বিরোধী দলীয় জোটের নাম ‘ইন্ডিয়া’ আমারই দেওয়া। আমরা জোট গঠন করায় মোদী বাবু সংবিধান থেকে ইন্ডিয়া নামটাই তুলে দিলেন। আর আগামী দিনে তার দল ক্ষমতায় গেলে দেশের সংবিধানটাই থাকবে না।

দুই নারীসহ সাতজনের ফাঁসি কার্যকর করলো ইরান

বিভিন্ন অপরাধের দায়ে দুই নারীসহ সাতজনের ফাঁসি কার্যকার করেছে ইরান। শনিবার (১৮ মে) এসব ব্যক্তির ফাঁসি কার্যকর করা হয়। তাছাড়া আরও এক ইহুদি নাগরিককেও ইরান ফাঁসিতে ঝুলাতে পারে বলে দাবি করেছে নরওয়েভিত্তিক অলাভজনক সংস্থা ইরান হিউম্যান রাইটস (আইএইচআর)।

বিদেশিদের ওপর হামলা, কিরগিজস্তানে দক্ষিণ এশীয় শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ

কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের হোস্টেলে দলবেঁধে হামলা করেছে স্থানীয়রা। এ ঘটনায় টানটান উত্তেজনা বিরাজ করছে দেশটির রাজধানী বিশকেকে। হামলায় আহত হয়েছেন বেশ কয়েকজন শিক্ষার্থী। এ অবস্থায় নিরাপত্তা শঙ্কার কারণে কিরগিজস্তানে বসবাসরত নিজ নিজ নাগরিকদের বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে ভারত ও পাকিস্তান। মধ্য এশিয়ার দেশটিতে বিপুল সংখ্যক বাংলাদেশিও রয়েছেন।

পশ্চিম তীরে বসতি স্থাপনকারীদের ওপর প্রথম নিষেধাজ্ঞা দিলো কানাডা

প্রথমবারের মতো ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে বসতি স্থাপনকারী ইসরায়েলিদের উপর নিষেধাজ্ঞা দিলো কানাডা। পশ্চিম তীরে সহিংসতার অভিযোগে বৃহস্পতিবার (১৬ মে) এই নিষেধাজ্ঞা দেয় ট্রুডো সরকার। এর আগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও ইউরোপীয় ইউনিয়ন একই ধরনের পদক্ষেপ নেয়।

পৃথিবীতে ধেয়ে আসতে পারে আরও ভয়ানক সৌরঝড়

গত মঙ্গলবারের সৌরঝড়টি এসেছিল পৃথিবীর আকার থেকে ১৭ গুণ বড় একটি সানস্পট ক্লাস্টার থেকে, যা এখনো সক্রিয় রয়েছে। সানস্পটটি সূর্যের ডিস্কের প্রান্তের দিকে ঘুরছে। তাই আশা করা হচ্ছে, সাময়িকভাবে এর প্রভাব বন্ধ হবে। কারণ এর বিস্ফোরণগুলো আমাদের গ্রহ থেকে দূরে নিক্ষিপ্ত হচ্ছে। কিন্তু, মোটামুটি দুই সপ্তাহের মধ্যেই সানস্পটটি ঘুরে আবারও পৃথিবীর দিকে আসবে।

লোকসভা নির্বাচন, পঞ্চম দফার ১৫৯ প্রার্থীর বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা

সোমবার (২০ মে) ভারতের লোকসভা নির্বাচনের ৫ম দফার ভোটগ্রহণ। এ দফায় দেশজুড়ে ভাগ্য নির্ধারণ হবে মোট ৬৯৫ জন প্রার্থীর। তাদের মধ্যে ২৩ শতাংশ প্রার্থী অর্থাৎ ১৫৯ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এরমধ্যে ১২২ জনের বিরুদ্ধে অভিযোগ গুরুতর। এমনই তথ্য উঠে এসেছে ভারতের নির্বাচন নজরদারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) ও ন্যাশনাল ইলেকশন ওয়াচের যৌথ জরিপে।

ইসরায়েলের জন্য অস্ত্রবাহী জাহাজকে বন্দরে ভিড়তে দিলো না স্পেন

ইসরায়েলের জন্য অস্ত্র বহনকারী জাহাজকে নিজেদের বন্দরে নোঙ্গর করতে দেয়নি স্পেন। বৃহস্পতিবার (১৬ মে) ব্রাসেলসে স্প্যানিশ পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, এই প্রথমবার আমরা এটি করেছি। কারণ এটিই প্রথমবার আমরা ইসরায়েলে অস্ত্রের চালান বহনকারী কোনো জাহাজ শনাক্ত করেছি, যা স্প্যানিশ বন্দরে ভিড়তে চায়।

হামলা আরও জোরালো করতে পারে রাশিয়া, আশঙ্কা জেলেনস্কির

রাশিয়া হামলা আরও জোরালো করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাছাড়া পশ্চিমারা দ্রুত সমাধান চাইলেও কিয়েভ কেবল ‘ফেয়ার পিস’ গ্রহণ করবে বলে জানান তিনি। সংবাদমাধ্যম এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে জেলেনস্কি মিত্রদের কাছে আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও যুদ্ধবিমান দেওয়ার আহ্বান জানিয়েছেন। রাশিয়ায় হামলার ক্ষেত্রে পশ্চিমা অস্ত্র ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা মস্কোর জন্য সুবিধাজনক বলেও উল্লেখ করেছেন তিনি।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।