দিল্লিতে বাস চালানোর লাইসেন্স পেলো উবার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩৭ এএম, ২১ মে ২০২৪

দিল্লিতে বাস চালানোর লাইসেন্স পেয়েছে বিশজুড়ে জনপ্রিয় রাইড শেয়ারিং কোম্পানি উবার। ভারতে এই প্রথম কোনো রাইড শেয়ারিং কোম্পানি এমন সুযোগ পেলো। এই প্রোগ্রামটি ‌‘উবার শাটল’ নামে পরিচিত, যার মাধ্যমে যাত্রীদের সেরামানের এসি বাস সার্ভিস দিয়ে থাকে উবার।

এই সার্ভিসে যাত্রীরা এক সপ্তাহ আগে থেকে আসন বুক করতে পারেন, বাসের লাইভ অবস্থান ও রুট ট্র্যাক করতে পারেন। তাছাড়া উবার অ্যাপের মাধ্যমে বাস আসতে কতক্ষণ লাগবে, সেটাও দেখা যায়।

উবার শাটল নিয়ে ভারতের দাবি, সফলভাবে পরীক্ষামূলক চলাচলের পর দিল্লির পরিবহন বিভাগ উবারকে এ লাইসেন্স দেয়। পরীক্ষামূলক যাত্রীবহনে উল্লেখযোগ্য চাহিদা অর্জন করেছে উবার।

উবার শাটল ভারতের প্রধান অমিত দেশপান্ডে বলেছেন, পরীক্ষামূলক যাত্রায় আশানুরূপ ফল পাওয়ায় দিল্লি পরিবহন বিভাগ আমাদের আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছে। গ্রাহকরা এখন উবার অ্যাপে ‘উবার শাটল’ অপশনটি নির্বাচন করে তাদের পছন্দের রুটে আসন প্রি-বুক করতে পারবেন।

তিনি আরও বলেন, আমরা দিল্লিতে আনুষ্ঠানিকভাবে উবার শাটল চালু করতে পেরে রোমাঞ্চিত। আশা করি, যাত্রীরা তাদের কাঙ্ক্ষিত সেবা পাবেন।

জানা গেছে, প্রতিটি শাটল অর্থাৎ বাসে ১৯-৫০ জন যাত্রী থাকবেন। উবার অ্যাপ ব্যবহার করে স্থানীয় চালকরাই এসব বাস চালাবেন।

এর আগে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারকের অধীনে কলকাতায় উবার শাটল চালু হয়।

সূত্র: ইন্ডিয়া টাইমস

এসএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।