ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের দমন করবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ২৮ মে ২০২৪
ফাইল ছবি

ফিলিস্তিনিদের পক্ষে গত কয়েক মাস ধরে বিক্ষোভ হচ্ছে যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসগুলোতে। শিক্ষার্থীরা ফিলিস্তিনিদের ওপর নির্যাতন বন্ধের দাবি জানিয়ে আসছে। কিন্তু তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে মার্কিন প্রশাসন। এমন পরিস্থিতির মধ্যেই এ ইস্যুতে নিজের কঠোর অবস্থানের কথা জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

২০২৪ সালেও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়া ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি যদি জয়ী হতে পারেন, তাহলে ক্যাম্পাসগুলোতে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের দমন করবেন।

আরও পড়ুন>

চলতি বছরের শুরুতে তিনি ছোট একটি ইহুদি ডোনার গ্রুপের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে এসব কথা বলেছেন ট্রাম্প। বৈঠকে উপস্থিত ছিলেন এমন কয়েকজনের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট একটি প্রতিবেদন প্রকাশ করেছে সোমবার (২৭ মে)।

সেখানে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি যদি আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হতে পারেন, তাহলে ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভ করা শিক্ষার্থীদের তিনি যুক্তরাষ্ট্র থেকে বের করে দেবেন।

বৈঠকে ট্রাম্প এপ্রিলে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের দমন করার জন্য নিউইয়র্ক পুলিশের প্রশংসা করেন। এ ধরনের বিক্ষোভ এখনই দমন করা উচিত বলেও মন্তব্য করেন ট্রাম্প।

গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধে যুক্তরাষ্ট্রে গত কয়েক সপ্তাহ ধরেই বিক্ষোভ করে আসছে শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীদের দমনে অভিযান চালায় পুলিশ। গ্রেফতার করা হয় দুই হাজারের বেশি শিক্ষার্থীকে।

একটি জরিপে দেখা গেছে, ৩০ বছরের নিচের বয়সী অধিকাংশ মার্কিনি গাজা যুদ্ধের অবসান চান।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।