দিল্লির রেকর্ড তাপমাত্রা নিয়ে সন্দেহ! খতিয়ে দেখতে তদন্ত শুরু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৭ এএম, ৩০ মে ২০২৪

বুধবার (২৮ মে) দিল্লির তাপমাত্রা ৫২ ডিগ্রির ওপরে রেকর্ড করা হয়, যা ভারতের ইতিহাসে সর্বোচ্চ। উত্তর-পশ্চিম দিল্লির মুঙ্গেশপুরের স্বয়ংক্রিয় আবহাওয়া কেন্দ্রে বুধবার এই তাপমাত্রা রেকর্ড করা হয়।

এমন রেকর্ড তাপমাত্রার পরে নড়েচড়ে বসেছে ভারতের আবহাওয়া বিভাগ। ওই আবহাওয়া কেন্দ্রের তাপমাত্রামাপক সেন্সর ঠিক মতো কাজ করছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন>

এ বিষয়ে আবহাওয়া বিভাগের ডিজি মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, দিল্লিতে মোট ২০টি আবহাওয়া কেন্দ্র রয়েছে। এর মধ্যে ১৪টিতেই তাপমাত্রার পতন লক্ষ্য করা গেছে। সব ক’টিতেই গড় তাপমাত্রা ছিল ৪৬-৫০ ডিগ্রির মধ্যে।

তিনি আরও বলেন, মুঙ্গেশপুরের কেন্দ্রটির তাপমাত্রার পরিমাপ ঠিক করে পরীক্ষা করা দরকার। এর জন্য একটি তদন্তকারী দলকেও সেখানে পাঠানো হয়েছে। স্থানীয় কিছু কারণের জন্যও মুঙ্গেশপুরের তাপমাত্রা বেশি হতে পারে বলে অনুমান তার।

ভূবিজ্ঞান মন্ত্রী কিরেন রিজিজু বলেন, এখনই আনুষ্ঠানিকভাবে কিছুই বলা যাচ্ছে না। তবে দিল্লির তাপমাত্রা ৫২ ডিগ্রির ওপরে চলে যাওয়া কিছুটা অস্বাভাবিক। আবহাওয়া বিভাগের কর্মকর্তাদের এ বিষয়ে খতিয়ে দেখতে বলা হয়েছে।

তাপমাত্রা বৃদ্ধির কারণ ব্যাখ্যা করে আবহাওয়া বিভাগের আঞ্চলিক প্রধান কুলদীপ শ্রীবাস্তব বলেন, শহরের উপকণ্ঠগুলোতে রাজস্থান থেকে আগত গরম বাতাস প্রথম আঘাত করে। মুঙ্গেশপুর, নরেলা ও নাজফগড়ের মতো এলাকাগুলোই প্রথম এই গরম বাতাসের পূর্ণ শক্তি অনুভব করেছে।

এদিকে বুধবার দুপুরে তীব্র তাপপ্রাবহ থাকলেও বিকেলে বৃষ্টি হওয়ায় কিছুটা স্বস্তি ফিরেছে দিল্লিতে। বুধবার বিকেলে রাজধানীতে বেশ কিছুক্ষণ মাঝারি বৃষ্টিপাত হয়েছে। ফলে তাপমাত্রা বেশ কিছুটা কমেছে।

সূত্র: এনডিটিভি

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।