পাইলট হওয়ার স্বপ্ন আপনার, ব্যবস্থাপনায় ইউএস-বাংলা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭:০৬ পিএম, ০৫ জুন ২০২৩

বাংলাদেশের অন্যতম বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স মেধাবী শিক্ষার্থীদের পাইলট হিসেবে ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে। যুক্তরাষ্ট্রে ইউএস-বাংলার ক্যাডেট পাইলট প্রোগ্রামের মাধ্যমে প্রতিষ্ঠানটি দেশের মেধাবী শিক্ষার্থীদের পাইলট হিসেবে তৈরি করবে। ক্যাডেট পাইলট প্রোগ্রাম অনলাইনে আবেদন করা যাবে।

সোমবার (০৫ জুন) ইউএস-বাংলা এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক মো. কামরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সব মেধাবী বাংলাদেশী শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে নূন্যতম গ্রেড-এ ইংরেজী, গণিত ও পদার্থ বিজ্ঞানসহ জিপিএ-৪.৫সহ এসএসসি ও এইচএসসি পাস অথবা ‘ও’ লেভেলে গণিত ও পদার্থ বিজ্ঞানসহ নূন্যতম পাঁচ বিষয়ে গ্রেড-বি এবং ‘এ’ লেভেলে গণিত ও পদার্থ বিজ্ঞানে গ্রেড-বি পেয়েছেন তারা আবেদনের যোগ্য হবেন। স্নাতক পাস অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

us-bangla-3.jpg

আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশী হতে হবে এবং অন্য কোনো দেশের বাসিন্দা হতে পারবে না। আবেদনের সময় বয়স সর্বোচ্চ ২৬ বছর হতে হবে। মেয়েদের জন্য নূন্যতম ৫ ফুট ৫ ইঞ্চি এবং ছেলেদের জন্য নূন্যতম ৫ ফুট ৬ ইঞ্চি উচ্চতা হতে হবে। আবেদনকারীদের শারিরীকভাবে ফিট হতে হবে। দৃষ্টিশক্তি ৬/৬ হতে হবে। অধুমপায়ী ও নন-অ্যালকোহলিক হতে হবে। কোনো ধরনের অপরাধের সাঙ্গে সম্পৃক্ততা, অযোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ক্যাডেট পাইলটদের নির্বাচন প্রক্রিয়ার মধ্যে রয়েছে আইকিউ টেস্ট, লিখিত পরীক্ষা (ইংরেজি, গণিত ও পদার্থ বিজ্ঞান), পাইলট যোগ্যতা পরীক্ষা, সাইকোমেট্রিক, মেডিকেল ও মৌখিক পরীক্ষা। সব টেস্টে উত্তীর্ণদের মধ্য থেকে নির্বাচিতদের ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এপিক ফ্লাইং একাডেমি অথবা যুক্তরাষ্ট্রের নির্ধারিত ফ্লাইং স্কুলে ফ্লাইট ট্রেনিংয়ের জন্য পাঠানো হবে। এক বছর মেয়াদি প্রশিক্ষণ সাফল্যের সঙ্গে শেষ হবার পর উত্তীর্ণ ক্যাডেট পাইলটরা ইউএস-বাংলা এয়ারলাইন্সে এটিআর ৭২-৬০০ এ ফার্স্ট অফিসার হিসেবে যোগদান করতে পারবেন।

us-bangla-3.jpg

ফ্লাইট ট্রেনিং খরচ হিসাবে আনুমানিক ৬৫ হাজার ইউএস ডলার ক্যাডেট পাইলটরা সরাসরি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এপিক ফ্লাইং একাডেমি অথবা ইউএস-বাংলার নির্ধারিত যুক্তরাষ্ট্রের ফ্লাইং স্কুলে পাঠাতে পারবেন। সফলভাবে ফ্লাইট ট্রেনিং শেষে ইউএস-বাংলা এয়ারলাইন্সে যোগদানের জন্যে এটিআর এয়ারক্রাফটের টাইপ রেটিং খরচ এয়ারলাইন্স কতৃর্পক্ষ বহন করবে, যা পরবর্তিতে মাসিক বেতন থেকে আনুপাতিকহারে কেটে নেওয়া হবে।

ইউএস-বাংলা এয়ারলাইন্সে এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফটের ফার্স্ট অফিসারের মাসিক বেতন শুরু এক লাখ ষাট হাজার টাকা ও কোম্পানির অন্যান্য সুযোগ সুবিধা থাকবে।

ক্যাডেট পাইলট প্রোগ্রাম অনলাইনে আবেদন করা যাবে www.studentpilot.usbair.com এ ঠিকানায়। আবেদনের শেষ তারিখ ১৭ জুন ২০২৩। যে কোনো ধরনের তদবির প্রার্থীর অযোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

এমআইএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।