সফল ক্যারিয়ার গড়তে করণীয়

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫:৫২ পিএম, ১৩ অক্টোবর ২০২৩

মামুন রাফী

পড়াশোনা শেষ করে ভালো একটি ক্যারিয়ার গড়ার ইচ্ছা সবারই। কিন্তু ক্যারিয়ার গড়ার আগে কিছু দক্ষতা ও গুণ থাকা দরকার। এই দক্ষতা ও গুণ না থাকায় ক্যারিয়ার গড়তে পারেন না অনেকেই। তাই ভালো ক্যারিয়ার গড়ার আগে কিছু বিষয় জেনে নেওয়া ভালো।

নিজেকে নিয়ে ভাবা
প্রথমেই ভাবতে হবে, আপনি কী হতে চান? সুতরাং ছাত্রজীবন থেকে ভাবতে হবে এবং সে অনুযায়ী সিঁড়ি বেয়ে ওপরে উঠতে হবে। এই ভাবনা অনুযায়ী পড়ালেখা করে এগিয়ে যেতে হবে।

সফলদের থেকে শিক্ষা
যারা ভালো ক্যারিয়ার গড়েছেন, তাদের জীবনী থেকে শিক্ষা নিতে হবে। সফল ক্যারিয়ার গঠনের পেছনে যে অধ্যবসায় আছে, সেটি জানতে হবে এবং সে অনুযায়ী এগোতে হবে।

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষার জন্য বৃত্তি পেতে করণীয়

ভয়কে কাটিয়ে ওঠা
অনেকে আছেন যাদের মধ্যে ভয় কাজ করে। এ ভয়কে জয় করতে না পারলে কখনো ভালো ক্যারিয়ার গড়া সম্ভব নয়। তাই ছাত্রজীবন থেকেই ভয় কাটিয়ে উঠতে হবে।

কৌশলী হওয়া
ভালো ক্যারিয়ার গড়তে নিজেকে পরিবর্তন করতে হবে। কৌশলী হতে হবে। অজানা অনেক বিষয় আয়ত্ত করে সে অনুযায়ী চলতে হবে।

স্মার্ট করে তোলা
ছাত্রজীবন থেকে চেষ্টা করতে হবে নিজেকে স্মার্ট করে তোলার। আচার-আচরণ, কথা বলাসহ সব দিক থেকে নিজেকে স্মার্ট করতে হবে। সবার সঙ্গে মেশা ও কথা বলার মানসিকতা গড়ে তুলতে হবে।

আরও পড়ুন: বাংলাদেশের শিক্ষকদের প্রত্যাশা

কাজের দক্ষতা বৃদ্ধি
যে কোনো কাজকে বেশি গুরুত্ব দিতে হবে। হোক সেটা পড়ালেখা বা অন্য কাজ। এসব ব্যাপারে গুরুত্ব দিলে সহজে দক্ষতা বাড়বে।

চেষ্টা করা
যে বিষয়ে ক্যারিয়ার গড়তে চান, সে বিষয়ে বার বার চেষ্টা চালিয়ে যেতে হবে। লক্ষ্য ঠিক থাকলে এক সময় ক্যারিয়ার গড়ে উঠবে।

লেখক: ফ্রিল্যান্স ফিচার লেখক।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।