বিসিএসের জন্য ধৈর্য ধরে পরিশ্রম করতে হবে: জাহিদ হাসান

তাসনিম আহমেদ তানিম
তাসনিম আহমেদ তানিম তাসনিম আহমেদ তানিম , শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ২১ জানুয়ারি ২০২৪

সম্প্রতি প্রকাশিত হয়েছে ৪৩তম বিসিএসের চূড়ান্ত ফলাফল। এতে বিভিন্ন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন ২ হাজার ১৬৩ জন। ৪৩তম বিসিএসে পররাষ্ট্র ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শিক্ষার্থী মো. জাহিদ হাসান জেসন। তিনি বিসিএস যাত্রার গল্প শুনিয়েছেন জাগো নিউজকে। সাক্ষাৎকার নিয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের জাগো নিউজের প্রতিনিধি তাসনিম আহমেদ তানিম—

জাগো নিউজ: পররাষ্ট্র ক্যাডারে সুপারিশ দেখে অনুভূতি কেমন ছিল?
জাহিদ হাসান: প্রথমেই শুকরিয়া জানাই। এ ক্যাডারের বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সুনাম আমাকে বরাবরই আকৃষ্ট করতো। তাই চূড়ান্ত ফলাফলে পররাষ্ট্র ক্যাডারে সুপারিশপ্রাপ্তদের মাঝে দেখতে পেয়ে নিজেকে অনেক ভাগ্যবান মনে হয়েছে। সেই অনুভূতি আসলে ভাষায় প্রকাশ করার মতো নয়।

জাগো নিউজ: আপনার শৈশব কেমন কেটেছে?
জাহিদ হাসান: আমার জন্মস্থান কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার সৈয়দগাঁও গ্রামে। শৈশব ও কৈশোর কেটেছে নরসিংদী জেলায়। আমি বাবা-মায়ের একমাত্র সন্তান। আমাকে নিয়েই সব জল্পনা-কল্পনা ছিল তাদের। তাই পড়াশোনায় কোনো রকম প্রতিবন্ধকতা কখনোই আসতে দেননি। সব সময়ই আমার ইচ্ছার প্রাধান্য দিয়েছেন। যেন আমি স্বাধীনভাবে সব সিদ্ধান্ত নিতে পারি।

আরও পড়ুন: বিসিএসে লেগে থাকলে সফলতা আসবেই: বিপ্লব কুমার নন্দী 

জাগো নিউজ: কবে থেকে কীভাবে বিসিএসের প্রস্তুতি নিয়েছিলেন?
জাহিদ হাসান: আমি যখন অনার্সের ৪র্থ বর্ষে উঠি; তখন ক্যারিয়ার নিয়ে চিন্তা শুরু হয়। নানা দিক বিবেচনা করে বিসিএসেই ক্যারিয়ার গড়ার সিদ্ধান্ত নিই। টুকটাক পড়াশোনা শেষ বর্ষে এসে করার চেষ্টা করলেও তেমনভাবে সামগ্রিক প্রস্তুতি নেওয়া হয়নি। তবে অনার্স শেষে যখন করোনার আবির্ভাব হয়; তখন বাড়িতে গিয়ে পুরোদমে প্রস্তুতি নিই।

জাগো নিউজ: প্রস্তুতি নিতে গিয়ে কোনটা বেশি কঠিন মনে হয়েছে?
জাহিদ হাসান: আসলে বিসিএস একটা ধৈর্যের খেলা। দীর্ঘসময় ধৈর্য ধরে পুরোদমে লেগে থাকতে হবে। অনেকেই ধৈর্য ধরে লেগে থাকেন, তবে পুরোদমে পরিশ্রম করেন না। ফলে ফলাফল শূন্য আসে। আমার কাছে কোনোটাই কঠিন মনে হয়নি। শুধু রিটেন পরীক্ষার সিলেবাস প্রথম বিসিএসের সময় কমপ্লিট করতে গিয়ে একটু হিমশিম খেতে হয়েছিল। তিনটি ধাপেই যথেষ্ট সময় পাবেন সিলেবাস শেষ করার। শুধু ভাইভায় কোনো সিলেবাস নেই। তাই এ ক্ষেত্রে পড়াশোনার পাশাপাশি অন্য বিষয়ে খেয়াল রাখতে হবে। উপস্থাপন সুন্দরভাবে করা, আত্মবিশ্বাস ধরে রাখা, সুন্দর ও পরিপাটি হয়ে ভাইভায় অংশগ্রহণ করা জরুরি।

জাগো নিউজ: আড়াল থেকে সবচেয়ে বেশি অনুপ্রেরণা দিয়েছেন কে?
জাহিদ হাসান: আমার সফলতার পেছনে বাবা-মায়ের অবদান সবচেয়ে বেশি। তারা সব সময়ই উৎসাহ দিতেন। খারাপ সময়গুলোতে বোঝাতেন এবং বলতেন, ‘নিরাশ হইও না, পরিশ্রম করে যাও। আল্লাহ পরিশ্রমীকে কখনো নিরাশ করেন না।’

আরও পড়ুন: নিরাপত্তা কর্মী থেকে বিসিএস ক্যাডার মোত্তালিব মিহির 

জাগো নিউজ: নতুনদের জন্য কী পরামর্শ দেবেন?
জাহিদ হাসান: অনার্সের শুরু থেকে বিসিএস নিয়ে এত ভাবার কিছু নেই। শেষ বর্ষ থেকে মোটামুটি প্রিপারেশন শুরু করলে ভালো করা সম্ভব। অনার্স লাইফে কিছু অভ্যাস গড়তে পারলে পরে কষ্টটা কম হয়। নিয়মিত অনলাইন বা প্রিন্ট পত্রিকা পড়া (বাংলা ও ইংরেজি), সময় পেলে গল্পের বই পড়া এবং ইংরেজিতে দক্ষতা বাড়ানো উচিত। অনেকের মাঝে পররাষ্ট্র-ভীতি কাজ করে। এ ব্যাপারে বলবো, সত্যিকার অর্থে বিভিন্ন জায়গা থেকে নানা ধরনের পরামর্শ নিয়ে আমারও এমনটাই মনে হয়েছিল। তবে চয়েজ লিস্টে পররাষ্ট্র ক্যাডার প্রথমে না রাখলে পাওয়ার সম্ভাবনা থাকে না। এ ক্যাডার পেতে সর্বোচ্চ ভালো নাম্বার তুলতে হয়।

তবে ভাইভা ও রিটেনে প্রথম সারির দিকে থাকা জরুরি। পররাষ্ট্র ভাইভা সব ইংরেজিতে হয়। ভাইভা খারাপ হলে ফেল করিয়ে দেয় বা অনেক কম নম্বর দেয়। আসলে বিষয়টি নিয়ে ভ্রান্ত ধারণা প্রায় সবার মাঝেই কাজ করে। পররাষ্ট্রে ইংরেজিতে দক্ষ হওয়া জরুরি। তবে সে জন্য যে ইংরেজিতে খুব কঠিন কঠিন শব্দ বা বাক্য জানতে হবে তেমনটা নয়। আমার এক্সটার্নাল দুজন শুধু ইংরেজিতে প্রশ্ন করেছিলেন। চেয়ারম্যান স্যার আমার অবস্থান বুঝতে পেরেছেন এবং বাকি প্রশ্ন বাংলায়ই করেছিলেন। ভাইভা ভালো হলে বেশি নম্বর পাওয়া যাবে এরকম আত্মবিশ্বাস রাখাই ছিল আমার মূলমন্ত্র।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।