নারায়ণগঞ্জের যুগ্ম জেলা জজকে তলব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১২ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৮

ত্রুটিপূর্ণ মিটার ও বর্ধিত বিদ্যুৎ বিল-সংক্রান্ত ২০০৬ সালের একটি মামলা নিষ্পত্তি না হওয়ার কারণ জানতে নারায়ণগঞ্জের যুগ্ম জেলা জজকে তলব করেছেন আপিল বিভাগ। আগামী ১৩ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ৯টায় সংশ্লিষ্ট মামলার (টাইটেল স্যুট ১৪৪/২০০৬) নথিসহ তাকে উপস্থিত হতে বলা হয়েছে।

আবেদনকারীর আইনজীবী কামাল-উল-আলম জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে তিতাস গ্যাস কর্তৃপক্ষের করা বিল-সংক্রান্ত মামলার আপিল শুনানিতে বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে বুধবার তিতাস গ্যাস কর্তৃপক্ষের করা আপিলের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মইনুল হোসেন। সঙ্গে ছিলেন আইনজীবী মো. আবদুর রহিম। অন্যদিকে রিটকারী কোম্পানি ম্যাক পেপারস লিমিটেডের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী কামাল উল আলম। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট শাহনাজ আক্তার।

আইনজীবী কামাল উল আলম বলেন, গ্যাসের বিল-সংক্রান্ত একটি মামলার বিষয়ে নারায়ণগঞ্জ আদালতের যুগ্ম জেলা জজকে তলব করেছেন হাইকোর্ট। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে তিতাস গ্যাস কর্তৃপক্ষের করা আপিল শুনানিকালে আদালত যুগ্ম জেলা জজক আগামী ১৩ ফেব্রুয়ারি উপস্থিত হতে বলেছেন। ওই দিন আপিলের ওপর আদেশের জন্য পরর্বতী দিন ধার্য হয়েছে।

আইনজীবী সূত্র বলেছে, তিতাস গ্যাস কর্তৃপক্ষের দাবি অনুযায়ী ১২ মাসের বিল অবৈধ ঘোষণা চেয়ে ম্যাক পেপারস লিমিটেড নামের এক প্রতিষ্ঠান নিম্ন আদালতে মামলা করেন। মামলায় ত্রুটিপূর্ণ মিটার ও বর্ধিত বিদ্যুৎ বিল করার অভিযোগ করা হয়। পাশাপাশি, তিন লাখ টাকা করে বিল দিতে অনুমতি দেয়ার প্রার্থনা করা হয়।

নিম্ন আদালত ২০০৭ সালের ১৫ মার্চ ওই আবেদন খারিজ করে দেন। এ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন আবেদন করেন প্রতিষ্ঠানের পক্ষে। চূড়ান্ত শুনানি শেষে ২০০৮ সালের ৪ জুলাই হাইকোর্ট রায় ঘোষণা করেন।

রায়ে প্রতি মাসে বকেয়া ১৭ লাখ টাকা এবং চলতি মাসিক (কারেন্ট) বিল সাড়ে সাত লাখ টাকা করে পরিশোধ করতে বলা হয়। পাশাপাশি যৌক্তিক সময়ের মধ্যে নিম্ন আদালতে ওই মামলা নিষ্পত্তি করতে বলেন আদালত। অর্থাৎ কোনো ধরনের বিলম্ব ছাড়া ২০০৮ সালের ৩০ নভেম্বর নিম্ন আদালতে ওই মামলা নিষ্পত্তি করতে বলা হয়।

পরে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে তিতাস গ্যাস কর্তৃপক্ষ লিভ টু আপিল করেন, যা ২০০৯ সালের ২৩ জুলাই মঞ্জুর করেন আপিল বিভাগ। পরে নিয়মিত আপিল আবেদন করে তিতাস গ্যাস কর্তৃপক্ষ, যা আজ নির্ধারিত দিনে শুনানি অনুষ্ঠিত হয়।

আইনজীবী বলেন, তিতাসের দাবি করা বিল অবৈধ ঘোষণা চেয়ে করা মামলাটি ২০০৮ সালের ৩০ নভেম্বরের মধ্যে নিষ্পত্তি করতে যুগ্ম জেলা জজকে (অতিরিক্ত আদালত, নারায়ণগঞ্জ) নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। আজ ওই আপিলের শুনানিতে মামলা নিস্পত্তির দীর্ঘসূত্রিতার বিষয়টি আপিল বিভাগের নজরে আসলে মামলার নথিসহ ১৩ ফেব্রুয়ারি এর ব্যাখ্যা জানতে যুগ্ম জেলা জজকে উপস্থিত হতে বলেছেন।

এফএইচ/এসএইচএস/এএইচ/এমএস

আপনার মতামত লিখুন :