ওকালতনামায় খালেদার স্বাক্ষর চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৮ পিএম, ২২ মার্চ ২০১৮ | আপডেট: ০১:৫০ পিএম, ২৩ মার্চ ২০১৮
ফাইল ছবি

জেল কর্তৃপক্ষের মাধ্যমে খালেদা জিয়ার কাছ থেকে ওকালতনামায় স্বাক্ষরের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বৃহস্পতিবার বিকেলে খালেদার পক্ষে তার আইনজীবী ও বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বাদী হয়ে এই রিট আবেদন করেন। ব্যারিস্টার কায়সার কামালের পক্ষে রিটটি দাখিল করেন ব্যারিস্টার নওশাদ জমির।

এ বিষয়ে হাইকোর্টর দ্বৈত বেঞ্চ আগামী রোববার শুনানি হতে পারে বলে জানান কায়সার কামাল।

রিট আবেদনে ওকালতনামা ফেরত দেয়ার জন্য কারাকর্তৃপক্ষের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে। রিট আবেদনে বিবাদীরা হলেন, স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক, কারামহাপরিদর্শকসহ সংশ্লিষ্টরা।

ব্যারিস্টার কায়সার কামাল জাগো নিউজকে বলেন, ‘গত ৯ ও ১০ মার্চ আমরা বিভিন্ন মামলায় আইনগত প্রক্রিয়া গ্রহণের জন্য ওকালতনামায় ম্যাডামের (খালেদা জিয়া) স্বাক্ষরের জন্য কারাকর্তৃপক্ষের কাছে জমা দিই। কিন্তু তারা ওকালতনামা ফেরত দেয়নি। সেজন্য এ বিষয়টি চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।’

তিনি জানান, আগামী সপ্তাহে রিট আবেদনটির ওপর হাইকোর্টের এখতিয়ার সম্পন্ন একটি দ্বৈত বেঞ্চে শুনানির জন্য উপস্থাপন করা হবে।

জানা গেছে, এর আগে গত ১৬ মার্চ খালেদা জিয়ার আইনজীবীরা কয়েকটি মামলায় আইনি প্রক্রিয়া গ্রহণের জন্য ওকালতনামায় খালেদা জিয়ার স্বাক্ষর আনতে কারাফটকে যান। কিন্তু কারাকর্তৃপক্ষ ওই সকল মামলায় খালেদা জিয়া যে আসামি এ সংক্রান্তে তাদের কাছে কোনো তথ্য নেই উল্লেখ করে আইনজীবীদের ফিরিয়ে দেন। এরপরই তারা এ বিষয়ে হাইকোর্টে রিট করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বর্তমানে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত সাবেক কেন্দ্রীয় কারাগারে রয়েছেন।

গত ৮ ফেব্রুয়ারি পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদাকে পাঁচ বছরের কারাদণ্ড প্রদান করেন।

এফএইচ/বিএ/এমবিআর/এমএস