কুমিল্লার মামলায় খালেদার জামিন বহাল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৮ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৮

কুমিল্লার চৌদ্দগ্রামে কাভার্ডভ্যান পোড়ানোর অভিযোগে বিশেষ ক্ষমতা আইনের মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সেই সঙ্গে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিলের শুনানির জন্য আগামী ১৭ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেন। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং তার সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ।

ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন জানান, আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে খালেদা জিয়ার জামিন বাতিল চেয়ে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল জমা দেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এরপর তিনি শুনানির জন্য সময় আবেদন করলে আদালত তা মঞ্জুর করে নতুন দিন ধার্য করেন।

এ আদেশের ফলে খালেদা জিয়ার হাইকোর্টের দেয়া জামিন বহাল রয়েছে বলেও জানান আইনজীবী মীর হেলাল উদ্দিন।

গত ৬ ডিসেম্বর খালেদা জিয়ার জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানির জন্য এক সপ্তাহ সময় চান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আদালত সময় মঞ্জুর করে ১৩ ডিসেম্বর শুনানির তারিখ নির্ধারণ করেন। শুনানি পর তা ১৭ ডিসেম্বর পর্যন্ত মুলতবি করা হয়।

গত ৪ ডিসেম্বর আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত খালেদা জিয়ার জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনে কোনো আদেশ না দিয়ে শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

গত ২৮ নভেম্বর বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এসএম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার জামিন মঞ্জুর করেন। নিম্ন আদালতে এ মামলার বিচার কাজ শেষ না হওয়া পর্যন্ত তাকে জামিন দেন আদালত। গত ১৩ সেপ্টেম্বর কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক কে এম সামছুল আলম তার জামিন আবেদন নামঞ্জুর করে আদেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে গত ২ অক্টোবর জামিন চেয়ে হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া।

২০১৫ সালের ২৫ জানুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলা সদরের হায়দারপুল এলাকায় একটি কাভার্ডভ্যানে আগুন দেয়ার ঘটনা ঘটে। এ ঘটনার পরদিন ২৬ জানুয়ারি চৌদ্দগ্রাম থানার উপ-পরিদর্শক (এসআই) নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে বিএনপি চেয়ারপারসনসহ ২০ দলের স্থানীয় ৩২ জনের বিরুদ্ধে এ মামলা করেন। মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করা হয়।

অরফানেজ ট্রাস্ট মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায় গত ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন খালেদা জিয়া।

এফএইচ/এনডিএস/পিআর

আপনার মতামত লিখুন :