গণআজাদী লীগকে নিবন্ধন দিতে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৬ পিএম, ২৩ এপ্রিল ২০১৯

ভাষা সংগ্রামের জাতীয় নেতা মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশের প্রতিষ্ঠায় পুরনো রাজনৈতিক দল বাংলাদেশ গণআজাদী লীগকে নিবন্ধন কেন দেয়া হবে না- তা জানতে চেয়ে নির্বাচন কমিশনের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন।

আদালতে আজ রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম।

গত ২১ এপ্রিল বাংলাদেশ গণআজাদী লীগের সভাপতি ও ১৪ দলের কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট এস. কে সিকদার রিট আবেদন করেন। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট এই রুল জারি করেন।

অ্যাডভোকেট এস. কে সিকদার সাংবাদিকদের জানান, নিবন্ধনের জন্য ইসিতে গণআজাদী লীগের দাখিলকৃত কাগজপত্রসহ রিট পিটিশনটি গত ২১ এপ্রিল দাখিল করি। আজ আদালত শুনানি শেষে গণআজাদী লীগকে কেন নিবন্ধন দেয়া হবে না- জানতে চেয়ে নির্বাচন কমিশনের প্রতি রুল জারি করেছেন এবং চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেছেন।

দলের মহাসচিব মুহাম্মদ আতা উল্লাহ খান জানান, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর ইসি নতুনভাবে রাজনৈতিক দলের নিবন্ধনের জন্য মোট ৭৬টি দলের আবেদন গ্রহণ করেন। সেখান থেকে প্রাথমিকভাবে ৫৬টি দলকে বাছাই করা হয়। পরবর্তীতে মাত্র দুটি দলকে নিবন্ধনের জন্য চূড়ান্তভাবে বাছাই করা হয় যার একটি হলো বাংলাদেশ গণআজাদী লীগ। সব শর্তপূরণ করা হলেও অজ্ঞাত কারণে ইসি বাংলাদেশ গণআজাদী লীগ নিবন্ধন প্রদান করেননি।

মহান জাতীয় নেতা,ভাষা সংগ্রামী মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ ১৯৭৬ সালে ৭ অক্টোবর বাংলাদেশ গণআজাদী লীগ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ প্রতিষ্ঠায় দলটি কাজ করে আসছে। ১৪ দলের অন্যতম শরীক ৪৪ বছরের পুরনো রাজনৈতিক দল বাংলাদেশ গণআজাদী লীগ।

এফএইচ/জেএইচ/এমএস

আপনার মতামত লিখুন :