ঢাকার ভোট পেছাতে আপিলের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৭ এএম, ১৬ জানুয়ারি ২০২০

ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনে ভোটগ্রহণের তারিখ পরিবর্তনের আবেদন খারিজ করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে আপিল আবেদন করার প্রস্তুতি চলছে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আপিল আবেদন করা হবে বলে জাগো নিউজকে জানিয়েছেন রিটকারী আইনজীবী অশোক কুমার ঘোষ।

আবেদন করার পর এ বিষয়ে আজই আপিল বিভাগের চেম্বার জজ আদালতে শুনানির জন্য আসবে বলেও জানান তিনি। তিনি বলেন,‘ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের আবেদন খারিজ করে হাইকোর্টের আদেশ নিয়ে বুধবার রাতে আমরা বৈঠক করি। সেখানে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার আাদালতে আবেদন করার সিদ্ধান্ত গৃহীত হয়। বৃহস্পতিবার সকালে আবেদনটি চেম্বারজজ আদালতের সংশ্লিষ্ট শাখায় দাখিল করা হবে। তাই সেটি শুনানির জন্য তালিকায় আসতে পারে।’

সরস্বতী পূজার দিন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ হওয়ায় তা পরিবর্তনের আবেদন করা হয়েছিল। আবেদনটি মঙ্গলবার (১৪ জানুয়ারি) সরাসরি খারিজ করে আদেশ দেন হাইকোর্ট।

আদালত আদেশে বলেন, শিক্ষা মন্ত্রণালয় ২৯ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করেছে। সুপ্রিম কোর্টের ক্যালেন্ডারেও ২৯ তারিখ ছুটির কথা বলা আছে। আর নির্বাচন কমিশন ৩০ তারিখ ভোটের তারিখ ঘোষণা করেছে। তার দু’দিন পর (২ ফেব্রুয়ারি) এসএসসি পরীক্ষা। উদ্ভূত পরিস্থিতিতে ভোটের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই, তাই আবেদনটি সরাসরি খারিজ করা হরো।

আগামি ২৯ ও ৩০ জানুয়ারি সরস্বতী পূজা থাকায় ভোটের তারিখ পরিবর্তনের জন্য আদালতে এই রিট আবেদন করেন আইনজীবী অশোক কুমার ঘোষ। তার যুক্তি ছিল, ইসির ঘোষিত নির্বাচনের তারিখ সংবিধানে বর্ণিত প্রত্যেক নাগরিকের ধর্ম পালনের মৌলিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক।

এফএইচ/জেডএ/এমএস