ওসি প্রদীপের দুর্নীতি মামলা বাতিলের আবেদন খারিজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ০১ মার্চ ২০২২

অবৈধ সম্পদ অর্জন ও বিদেশে অর্থপাচারের অভিযোগে করা মামলায় অভিযোগপত্র গঠন বাতিল চেয়ে কক্সবাজারের টেকনাফ থানার বরখাস্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশের করা আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ (নটপ্রেস রিজেক্ট) করেছেন হাইকোর্ট। মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় বিচারিক আদালতের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি প্রদীপ কুমার।

মঙ্গলবার (১ মার্চ) বিচারপতি এএসএম আব্দুল মোবিন ও এএসএম আবদুল মোবিন ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত বেঞ্চ ভার্চুয়াল শুনানি নিয়ে এই আদেশ দেন। আদালতে আজ দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান। আর প্রদীপের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মুনসুরুল হক চৌধুরী।

জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান বিষয়টি জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আইনজীবী মুনসুরুল হক চৌধুরী বলেন, আদালত আবেদনটি বিবেচনা না করার কথা জানালে তা প্রত্যাহার করে নেওয়ার কথা বলি। পরে আদালত আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন।

এর আগে অবৈধ সম্পদ অর্জন ও বিদেশে অর্থপাচারের মামলায় অভিযোগপত্র গঠন বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন ওসি প্রদীপ কুমার দাশ। একই সঙ্গে এই মামলা বাতিল চেয়েছিলেন তিনি। গত ৩০ জানুয়ারি জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান এ তথ্য জানান।

তিনি বলেন, আমরা একটি আবেদন হাতে পেয়েছি। আবেদনে প্রদীপ কুমার দাশ অভিযোগপত্র গঠন বাতিল এবং মামলার কার্যক্রম স্থগিত চেয়েছেন।

এর আগে গত বছরের ১৫ ডিসেম্বর চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মুন্সী আবদুল মজিদের আদালত প্রদীপের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন। যে আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন মেজর (অব.) সিনহা হত্যা মামলার এই আসামি।

দুদক সূত্রে জানা গেছে, ২০১৮ সাল থেকে ওসি প্রদীপের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান কার্যক্রম শুরু হয়। পরে ২০১৯ সালের ২০ এপ্রিল প্রদীপ ও তার স্ত্রীর সম্পদের হিসাব দাখিলের জন্য নোটিশ করা হলে একই বছরের জুন মাসে তারা সম্পদের হিসাব দাখিল করেন।

এরপর প্রায় চার কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের দায়ে ২০২০ সালের ২৩ আগস্ট ওসি প্রদীপ কুমার দাশ ও তার স্ত্রী চুমকি কারণের বিরুদ্ধে মামলা করেন দুদক চট্টগ্রামের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন।

মামলায় তিন কোটি ৯৫ লাখ পাঁচ হাজার ৬৩৫ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন, সম্পদের তথ্য গোপন ও বিদেশে অর্থপাচারের অভিযোগ আনা হয়।

২০২১ সালের ২৬ জুলাই প্রদীপ ও তার স্ত্রীর বিরুদ্ধে চট্টগ্রাম আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক। ওই বছরের ১ সেপ্টেম্বর প্রদীপের উপস্থিতিতে অভিযোগপত্রের শুনানি হয়। শুনানি শেষে আদালত অভিযোগপত্র গ্রহণ করেন।

২০২০ সালের ৩১ জুলাই কক্সবাজারের টেকনাফের বাহারছড়া তল্লাশিচৌকিতে পুলিশের গুলিতে নিহত হন মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান। এ ঘটনায় মামলা করেন তার বোন। এই মামলায় বিচারিক আদালতের দেওয়া রায়ে প্রদীপের মৃত্যুদণ্ড হয়। ওই বছরের ৬ আগস্ট থেকে কারাগারে প্রদীপ।

এফএইচ/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।