তৃণমূল বিএনপিতে যোগ দেওয়া নিয়ে যা বললেন তৈমূর

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১০ এএম, ১৯ সেপ্টেম্বর ২০২৩

তৃণমূল বিএনপিতে যোগ দিয়ে রাজনীতিতে আবার সরব হতে যাচ্ছেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য (বহিষ্কৃত) অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের নিজ চেম্বারে জাগো নিউজের সঙ্গে একান্ত আলাপকালে তিনি বলেন ‘দেড় বছর আগে দল থেকে (বিএনপি) বহিষ্কার করা হয়েছে। এরপর বিএনপির কেউ একটিবারের জন্য ফোন দিয়ে খোঁজখবর নেয়নি। কোনো মূল্যায়ন করেনি। এখন আমার কোনো রাজনৈতিক পরিচয় নেই। নিজের পরিচয় দেওয়ার জন্য তো একটি প্ল্যাটফর্ম দরকার।’

নতুন দলে যোগদান বিষয়ে তৈমূর আলম খন্দকার জাগো নিউজকে বলেন, বিএনপি আমাকে দেড় বছর ধরে বহিষ্কার করে রেখেছে। আমি তো দল ছাড়িনি।

বিএনপির প্রতি অভিমান করে তৃণমূল বিএনপিতে যোগ দিচ্ছেন অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার। এ রাজনীতিবিদ বলেন, আমি বিএনপি ছাড়ার সিদ্ধান্ত নেওয়ার পর আমার ছোট ভাই (কাউন্সিলর খোরশেদ আলম) ফোন দিয়েছেন। মেয়ে ব্যারিস্টার মার-ই য়াম খন্দকার অভিমান করে আছেন। কিন্তু আমার তো করার কিছু নেই। পরিবারের সবাই বিএনপি করুক। আমি একাই অন্য দল করবো।

তিনি বলেন, ‘স্থানীয় সরকার নির্বাচনে নারায়ণগঞ্জে সিটি করপোরেশনের স্বতন্ত্র-প্রার্থী হিসেবে অংশ নিতে গেলে নির্বাচনের দুই দিন আগে অব্যাহতি দেওয়া হলো। শোকজ কিংবা আত্মপক্ষ সমর্থনের কোনো সুযোগও দেওয়া হলো না। কারণ দর্শানোর একটা নোটিশ দিতে পারতো। বহিষ্কারের পরও নেতাকর্মীদের নিয়ে বিভিন্ন মিছিল-সমাবেশে গিয়েছি। বহিষ্কারের পরও বালুর মাঠের সমাবেশের আগের রাতেই ১০ হাজার লোক নিয়ে এসেছি। সুপ্রিম কোর্ট অঙ্গনে প্রতিটি কর্মসূচিতে বিএনপির আইনজীবীদের সঙ্গে ছিলাম। কখনো কোনো প্রোগ্রামে অনুপস্থিত ছিলাম বলতে পারবে না।

আপনি নিজ দল বিএনপিতে মূল্যায়ন পাওয়ার আশায় তৃণমূল বিএনপিতে যোগদান করছেন বলে অভিযোগ উঠেছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাকে তো বহিষ্কার করা হয়েছে। ছাত্রজীবন থেকে রাজনীতি করে অভ্যস্ত, এখন কি করবো। একটা প্ল্যাটফর্মে তো যেতে হবে। তৈমূর আলম খন্দকার ক্ষোভপ্রকাশ করে বলেন, বিএনপি করেন হাজার হাজার লোক, কিন্তু সুপ্রিম কোর্টে গাড়ি ভাঙচুর করা হয়েছে শুধু আমার।

সরকারের সঙ্গে তৃণমূল বিএনপির সম্পর্ক রয়েছে, তাই আপনি এ দলে যোগদান করছেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি আমাকে কি দিয়েছে, সরকারই কখনো আমাকে ছাড় দিয়েছে। কারো কাছে কিছু পাইনি।

গণতন্ত্র, মানবাধিকার ও ভোটাধিকার প্রতিষ্ঠার দাবিতে কর্মসূচি ও আন্দোলন করে আসছিলেন তৃণমূল বিএনপিতে যাওয়ার পরও কি এসবের সঙ্গে থাকবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি সেখানে যোগদান করলেও কিন্তু এসব বিষয়ে তাদের সঙ্গে কথা বলে কাজ করে যাবো।

আজ রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে তৃণমূল বিএনপির প্রথম কাউন্সিল অনুষ্ঠিত হবে। এ কাউন্সিলে দলটিতে যোগ দিতে যাচ্ছেন তিনি। জানা গেছে, তৈমূর আলম খন্দকারকে মহাসচিব পদ দেওয়া হতে পারে। গত ১৬ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের নিবন্ধন পায় বিএনপির বহিষ্কৃত নেতা ব্যারিস্টার নাজমুল হুদা প্রতিষ্ঠিত দল এটি।

রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন রয়েছে, বিএনপি থেকে বিভিন্ন সময় বাদপড়া এবং ক্ষোভ-অভিমানে নিষ্ক্রিয় থাকা অনেক নেতাও তৃণমূল বিএনপিতে যোগ দিতে পারেন। এ তালিকায় বিএনপি থেকে বহিষ্কৃত ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য উকিল আবদুস সাত্তারও রয়েছেন। উকিল সাত্তার বর্তমান জাতীয় সংসদে বিএনপির এমপি ছিলেন। আন্দোলনের অংশ হিসেবে গত ডিসেম্বরে বিএনপির অন্য এমপিদের সঙ্গে তিনিও সংসদ থেকে পদত্যাগ করেন, কিন্তু পরে দলীয় সিদ্ধান্ত অমান্য করে একই আসনে উপনির্বাচন করায় তাকে দল থেকে বহিষ্কার করা হয়। তিনি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন।

এফএইচ/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।