মানবতাবরোধী অপরাধ

শর্তসাপেক্ষে ময়মনসিংহের এক আসামির জামিন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩০ পিএম, ২৩ অক্টোবর ২০২৩
ফাইল ছবি

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যা ও ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার আব্দুর রশিদকে স্বাস্থ্যগত কারণে শর্তসাপেক্ষে জামিন দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

শর্ত মোতাবেক, জামিনে থাকাকালে শারীরিকভাবে অসুস্থ থাকায় আসামিকে নিয়মিত চিকিৎসা গ্রহণ করে মামলার শুনানির দিন আদালতে উপস্থিত থাকতে হবে। গ্রামের বাড়িতে থাকলেও কোনো গণমাধ্যমে কথা বলতে পারবেন না এবং সাক্ষীর সঙ্গে যোগাযোগ বা সাক্ষীকে কোনো প্রকার হুমকি দিতে পারবেন না।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ও দায়িত্বরত চিফ প্রসিকিউর সৈয়দ হায়দার আলী আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

বুধবার (২৫ মে) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কেএম হাফিজুল আলম।

আদালতে আজ রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন দায়িত্বরত চিফ প্রসিকিউর সৈয়দ হায়দার আলী ও প্রসিকিউটর ঋষিকেশ সাহা। সঙ্গে ছিলেন মো. মোখলেসুর রহমান বাদল, সাবিনা ইয়াসমিন খান মুন্নি ও প্রসিকিউটর ব্যারিস্টার শেখ মোসফেকুর রহমান। অন্যদিকে আসামিপক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট গাজী এমএইচ তামিম।

প্রসিকিউটর হায়দার আলী আরও জানান, এ মামলায় মোট পাঁচ আসামির মধ্যে চারজন গ্রেফতার হয়ে কারাগারে ছিল। এর আগে তিনজনের জামিন হয়েছে। আজ বাকি একজনের জামিন হলো। অন্য এক আসামি মারা গেছেন।

এফএইচ/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।