গরমে চুলে যেসব তেল মাখবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ১২ মে ২০১৮

তীব্র গরমে ঘেমে নেয়ে একাকার দশা হয় অনেকেরই। প্রতিদিন শ্যাম্পু করলেও ধুলো-ময়লা জমে চুল যেন চিটচিটে হয়ে থাকে। এই আবহাওয়ায় চুলে তেল মাখার কথা অনেকেই ভাবতে পারেন না। তবে প্রতি দিন শ্যাম্পুর বদলে ব্যবহার করে দেখতে পারেন এই কয়েকটি তেল-

ড্যামেজড হেয়ারের জন্য অ্যাভোকাডো অয়েলের জুড়ি মেলা ভার। এটি অত্যন্ত হাল্কা। ভিটামিন এ, বি, ডি, ই ছাড়াও তা ছাড়া এতে রয়েছে আয়রন, অ্যামিইনো অ্যাসিড এবং ফলিক অ্যাসিড। এ সবগুলিই হেয়ার গ্রোথের জন্য উপকারি। ফলে শ্যাম্পু ছেড়ে সপ্তাহে নিয়মিত অ্যাভোকাডো অয়েল মাখুন।

সমস্ত রকমের হেয়ার টাইপের জন্য বেশ উপকারি নারকেল তেল। খুশকি নিয়ন্ত্রণে রাখা ছাড়াও ড্রাই স্ক্যাল্পেরও জন্য এটি বেশ কাজে আসে। তা ছাড়া, চুলের বৃদ্ধির জন্যও প্রতি দিন নারকেল তেল মাখতে পারেন।

নারকেল তেলের মতোই সমস্ত ধরনের হেয়ার টাইপেই জোজোবা অয়েলের জবাব নেই। কোঁকড়ানো চুল সামলাতে পারছেন না? তবে প্রতি দিন এই তেল মেখে দেখতে পারেন। একেবারেই চিটচিটে না হওয়ায় এই গরমে মাখতেই পারেন জোজোবা অয়েল।

পাতলা চুলের জন্য একেবারে আদর্শ আমন্ড অয়েল। নিয়মিত এই তেলের ব্যবহারে চুলের বৃদ্ধি ঘটে। তা ছা়ড়া, এতে ভিটামিন ই থাকায় চুলের গোড়ায় পুষ্টিও জোগায় আমন্ড অয়েল। এই তেল মেখে এক বার মাথা ধুয়ে নিয়ে ধুলো ময়লার হাত থেকেও রেহাই পাবেন।

হেয়ার কন্ডিশনার হিসেবে অলিভ অয়েলের তুলনা মেলা ভার। এতে অ্যালার্জিক রিঅ্যাকশন হয় না। ফলে, আপনার হেয়ার টাইপ সেনসিটিভ হলে মাখতে পারেন। অত্যন্ত হাল্কা হওয়ায় মশ্চারাইজার হিসেবেও ব্যবহার করতে পারেন।

এইচএন/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]