যে ভুলে ত্বকের ক্ষতি হয়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:১৭ পিএম, ২৭ মে ২০১৮

ত্বকের যত্ন নেয়ার অনেক উপায়ই আমরা জানি কিন্তু ঠিকভাবে মানি না। আবার কোনগুলো যে আমাদের করণীয় তাও আমরা অনেকেই জানি না। প্রয়োজন নেই ভেবে দূরে সরিয়ে রাখি, কিন্তু তাতে করে হয় ত্বকের ক্ষতি। আমাদের একটু বেখেয়ালে ত্বক নিস্তেজ, নিষ্প্রাণ হয়ে যেতে পারে। আবার অনেক সময় অতিরিক্ত রূপচর্চার ফলেও এটি হতে হবে। চলুন জেনে নেই ত্বকের যত্নে কোন ভুলগুলো করা চলবে না।

প্রতিদিন বাইরে যাওয়ার সময় সানস্ক্রিন ব্যবহারের মাধ্যমে সানবার্ন, বলিরেখা এমনকি স্কিন ক্যান্সার থেকে রক্ষা পাওয়া সম্ভব। তবে অনেকেই আছে যারা সানস্ক্রিন ব্যবহারটাকে খুব বেশি গুরুত্ব দেয় না যার ফলে মুখে বিভিন্ন স্পট এবং বয়সের ছাপ তাড়াতাড়ি ফুটে ওঠে।

মেকআপ ব্রাশ যদি নিয়মিত পরিষ্কার করা না হয় তাহলে তা দিয়ে তো মনের মতো মেকআপ ফিনিশ পাবেনই না সাথে সাথে সেই অপরিষ্কার ব্রাশ থেকে স্কিনে ব্রণ এবং ইনফেকশন হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সপ্তাহে অন্তত একবার একটু সময় নিয়ে মেকআপ ব্রাশগুলো পরিষ্কার করে নিন।

স্ক্রাব ত্বকের মরা কোষ দূর করে ত্বক নরম ও স্বাস্থ্যজ্জ্বল করে তুলতে সাহায্য করে। কিন্তু অতিরিক্ত স্ক্রাবিং এর ফলে ত্বক লালচে হয়ে যায়, আর যাদের ত্বক সেনসিটিভ তারা আরো খারাপ অভিজ্ঞতার সম্মুখীন হতে পারেন। এছাড়াও প্রয়োজনের অতিরিক্ত স্ক্রাব করলে ত্বকে ছোট ছোট হোয়াইট হেডস হওয়ার সম্ভাবনা থাকে যেগুলো সহজে ত্বক থেকে যায় না। সপ্তাহে ২ বারের বেশি স্ক্রাব ব্যবহার করা থেকে বিরত থাকুন।

মেকআপ না তুলে ঘুমাতে যাওয়া খারাপ একটি অভ্যাস। ঘুমানোর সময় যদি ত্বকে মেকআপ থাকে তবে তা বালিশের চাপে ত্বকের আরো ভেতরে প্রবেশ করে যার ফলাফল হচ্ছে ব্রণ এবং রুক্ষ ও প্রাণশূন্য ত্বক। তাই বাসায় ফিরে যতটা তাড়াতাড়ি সম্ভব মেকআপ তুলে ফেলুন।

অনেকেই মনে করেন ত্বক শুষ্ব না হলে ময়েশ্চারাইজার ব্যবহারের দরকার নেই। কিন্তু শুষ্ক, সেনসিটিভ বা তৈলাক্ত সব ধরনের ত্বকেই ময়েশ্চারাইজার ব্যবহার করা অপরিহার্য। তবে অবশ্যই তা ব্যবহার করা চাই ত্বকের ধরন বুঝে।

এইচএন/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :