ত্বকের উজ্জ্বলতা বাড়াতে মেথির ফেসপ্যাক

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮:১৬ পিএম, ২৬ মে ২০১৮ | আপডেট: ০৮:১৭ পিএম, ২৬ মে ২০১৮

মেথি চুলের যত্নে খুবই উপকারি কিন্তু এটি যে ত্বকের যত্নেও সমানভাবে কার্যকর সেটা হয়তো অনেকেরই অজানা। মেথির স্বাদ তিতা হলেও এটি চুলকে যতটা উজ্জ্বল করে তেমনি ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার। মেথি শাক ও মেথি বীজ শরীরের রক্ত শোধন করে, ভেতর থেকে ত্বককে উজ্জ্বল করে তোলে। সুতরাং ত্বক ও চুলের যত্নের পাশাপাশি মেথিকে রাখুন আপনার খাদ্যতালিকায় এবং প্রতিদিন ত্বককে করে তুলুন আরো সুন্দর, আরও প্রাণবন্ত। চলুন জেনে নেই মেথি দিয়ে কয়েকটি ফেসপ্যাক তৈরি ও তার ব্যবহার সম্পর্কে-

আরও পড়ুন: লম্বা চুল পেতে করণীয়

মেথি ও টক দই:
টকদই যে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে খুব সহায়ক এটা আমরা অনেকেই জানি। এই টক দই যদি মেথির সাথে ব্যবহার করা হয় তাহলে তা আরো অধিক পরিমাণে ফলদায়ক হবে। ১ টেবিল চামচ মেথি গুড়া করে বা পেস্ট বানিয়ে এর সাথে সমপরিমাণ টকদই মিশিয়ে নিন। তারপর মুখে ও গলায় লাগিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর ভালো ভাবে ধুয়ে ময়েশ্চারাইজার ক্রিম লাগিয়ে নিন। এই প্যাকটি খুব দ্রুত ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

মেথি ও মধু:
মেথি ও মধুর ব্যবহারে ত্বকের মরা চামড়া দূর হয়। ১ চা চামচ মেথি পেস্টের সাথে ১ চা চামচ মধু ভালো করে মিশিয়ে নিয়ে ত্বকে লাগিয়ে রাখুন প্রায় ২০-৩০ মিনিট। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। এবার ত্বকে আপনার পছন্দমত টোনার লাগিয়ে নিন। গোলাপজল ও লাগাতে পারেন। এই প্যাকটি ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের মরা-চামড়া দূর করে ও ত্বকের বিভিন্ন এলার্জি, ব্রণ ইত্যাদি কমাতে সাহায্য করে। এছাড়া ও এই প্যাকটি ত্বকে বয়সের ছাপ কমাতে দারুণভাবে কার্যকর।

মেথি ও অলিভ অয়েল:
এই প্যাকটি ত্বক থেকে রোদে পোড়া দাগ দূর করে দেয়। প্রথমে ২ টেবিল চামচ মেথি বীজ ভালো করে ধুয়ে পানিতে দিয়ে সেদ্ধ করে নিন। তারপর সেই পানিটা ছেকে নিয়ে ঠান্ডা করে ফ্রিজ এ রেখে দিন। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ১ চা চামচ মেথি সেদ্ধ করা পানির সাথে ১ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে মুখে, গলায় ও হাতে লাগিয়ে ঘুমাতে যান। নিয়মিত ব্যবহারে এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াবে ও ত্বকের রোদে পোড়া দাগ দূর করার পাশাপাশি ত্বকের ছোপ ছোপ দাগ ও দূর করবে।

এইচএন/আরআইপি

 

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com