সুন্দর ত্বকের জন্য ঘুমের আগে যে কাজটি করবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:২৬ পিএম, ১৪ আগস্ট ২০১৮

সারাদিনে সময় পান না এমন মানুষও ঘুমের আগে কিছুটা সময় নিজের মতো করে কাটান। তাই সময় পাই না- এই দোহাই দিয়ে নিজের যত্ন নেয়া থেকে বিরত থাকা যাবে না। ঘুমের আগে মাত্র তিনটি মিনিট সময় দিলেই আপনার ত্বক হয়ে উঠবে উজ্জ্বল। আর সেজন্য দামি কোনো উপাদানের প্রয়োজন নেই। আপনার ঘরে থাকা খুব সাধারণ প্রসাধনী সামগ্রী দিয়েই ঝটপট এই রূপচর্চা সেরে নিতে পারবেন। আর হ্যাঁ, এতে কেবল বাইরে থেকেই আপনার চেহারা সুন্দর হবে না, ভেতর থেকেও তরতাজা অনুভব করবেন।

প্রথমেই আপনাকে নিতে হবে ১ টেবিল চামচ গোলাপ জল, জাফরানের দানা ৩-৪টি, বিশুদ্ধ অ্যালোভেরা জেল আধা চা চামচ, সামান্য হালকা গরম পানি, ১ টেবিল চামচ কালোজিরা, ১ টেবিল চামচ মধু।

tok-sundor

এবার গোলাপ জলের মধ্যে জাফরানের দানা ভিজিয়ে রাখুন। চাইলে আগে থেকেই ভিজিয়ে রাখতে পারেন। যত বেশি ভিজিয়ে রাখবেন, তত বেশি তা কার্যকরী হবে। জাফরান রং ছেড়ে দিলে এই মিশ্রণে অ্যালোভেরা জেল দিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন।

ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিয়ে এক টুকরো তুলোর সাহায্যে পরিষ্কার মুখে এই মিশ্রণ ভালো করে মেখে নিন। মুখের উপর লাগানো প্রলেপ শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার এক গ্লাস সামান্য হালকা গরম পানির মধ্যে কয়েক দানা জাফরান ও মধু মিশিয়ে খেয়ে ঘুমাতে যান।

tok-sundor

যেভাবে কাজ করে:

ত্বকের রং উজ্জ্বল ও সুন্দর করতে, ত্বক থেকে বলিরেখা ও কালো দাগ মুছে দিতে জাফরান অত্যন্ত কার্যকরী একটি উপাদান। জাফরান শুধু মাত্র বাইরে থেকেই কাজ করে না, ভেতর থেকেও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। আর এই জাফরান যখন মধুর সঙ্গে খাওয়া হয়, তখন তার কার্যকারিতা বহুগুণ বেড়ে যায়।

অন্যদিকে ত্বককে টানটান, নরম ও দাগহীন রাখতে অ্যালোভেরা জেল অত্যন্ত কার্যকরী একটি উপাদান। অ্যালোভেরা জেল ত্বকে সতেজ ভাব দেয় যা ঘণ্টার পর ঘণ্টা বজায় থাকে। ভিটামিন ই সমৃদ্ধ অ্যালোভেরা জেল ত্বকের যেকোনো ক্ষয় পূরণ করতে সাহায্য করে।

রূপচর্চার সবচেয়ে আদি উপাদান হচ্ছে গোলাপ জল। নিয়মিত এর ব্যবহারে ত্বকের কোমলতা অক্ষুণ্ণ থাকে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

এইচএন/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :