যেসব সবজি খেলে শিশু দ্রুত লম্বা হয়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:২৬ পিএম, ২৪ এপ্রিল ২০১৯

শিশুর শারীরিক বৃদ্ধি নিয়ে যত্নশীল হতে হবে প্রত্যেক মা-বাবাকেই। একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত মানবদেহের বৃদ্ধি ঘটে, উচ্চতা বাড়ে। কিন্তু সঠিক যত্ন, সঠিক খাবার না পেলে শিশুর বৃদ্ধি ঠিকভাবে হয় না। যদি আমাদের শরীর যদি ঠিকমতো পুষ্টি না পায়, তবে তার যথাযথ বাড়-বৃদ্ধি নাও হতে পারেন। তবে এমন কয়েকটি সবজি রয়েছে, যেগুলো শরীরের বৃদ্ধির এই প্রক্রিয়াকে ত্বরান্বিত করে-

বাঁধাকপি: বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, প্রোটিন, ফাইবার আর আয়রন যা উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করার পাশাপাশি ক্যান্সার প্রতিরোধেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Shishu

ঢেঁড়স: যে সবজিগুলি উচ্চতা বৃদ্ধিতে বিশেষভাবে সহায়ক, তার মধ্যে ঢেঁড়স অন্যতম। ঢেঁড়সে আছে ভিটামিন, মিনারেল, ফাইবার, কার্বোহাইড্রেট ও জল, যা গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বাড়িয়ে উচ্চতা বাড়াতে সাহায্য করে।

Shishu

শালগম: শালগম উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করে। শালগমে আছে ভিটামিন, প্রোটিন, মিনারেল, ফাইবার, আর ফ্যাট। এই উপাদানগুলি উচ্চতা বৃদ্ধিতে অত্যন্ত কার্যকর।

Shishu

মটরশুঁটি: মটরশুঁটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, লুটেইন, ফাইবার ও প্রোটিন যা শরীরের উচ্চতা বৃদ্ধির গতি ত্বরান্বিত করতে সাহায্য করে। তবে শুকনো মটরশুঁটিতে এই সমস্ত উপাদান বা পুষ্টিগুণ থাকে না।

Shishu

পালং শাক: যে সবজিগুলি উচ্চতা বৃদ্ধিতে বিশেষভাবে সহায়ক, তার মধ্যে পালং শাক অন্যতম। পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, ফাইবার ও মিনারেল। এই উপাদানগুলি উচ্চতা বৃদ্ধির গতি ত্বরান্বিত করতে সাহায্য করে।

Shishu

ব্রোকলি: উচ্চতা বৃদ্ধির গতি ত্বরান্বিত করতে সবুজ রঙের এই সবজিটির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্রোকলিতে রয়েছে ভিটামিন সি, ফাইবার, আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট যা উচ্চতা বাড়াতে সহায়তা করে।

Shishu

Shishu

সয়াবিন: সয়াবিনের রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা টিস্যু ও হাড় গঠনে অত্যন্ত কার্যকর। প্রতিদিন অন্তত ৫০ গ্রাম সয়াবিন খেতে পারলে মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই উচ্চতা কয়েক ইঞ্চি বেড়ে যাবে।

এইচএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]