ব্রণ দূর করার সবচেয়ে সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:২১ পিএম, ১৭ জুন ২০১৯

সুন্দর মুখের মাঝখানে বড় একটা ব্রণই যথেষ্ট আপনার সমস্ত সাজের বারোটা বাজাতে। মুখে ব্রণ হলে তা অনেকাংশেই আমাদের সৌন্দর্য কমিয়ে দেয়। ব্রণ দূর করার সবচেয়ে ভালো সমাধান হলো ঘরোয়া উপায় অবলম্বন করা। যদি বাড়িতেই তৈরি করে নিতে পারেন ব্রণ সারানোর ঘরোয়া প্যাক, ব্রণ দূর হতে বাধ্য। চলুন জেনে নেই সবচেয়ে সহজ তিনটি উপায়-

Bron

প্যাক-১ :
এক চা চামচ বেকিং সোডা আর এক টেবিল চামচ নারিকেল তেল মিশিয়ে ঘন করে প্যাক তৈরি করে নিন। এবার মুখ আর গলা হালকা গরম পানিতে অয়েল ফ্রি ক্লিনজার দিয়ে ধুয়ে পরিষ্কার করে প্যাকটি লাগান। ১৫ মিনিট রাখুন, তারপর হালকা হাতে মিনিট দুয়েক বৃত্তাকারে মাসাজ করুন। হয়ে গেলে প্রথমে হালকা গরম পানিতে ও সব শেষে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলবেন। যারা অতিরিক্ত ব্রণের সমস্যায় ভোগেন, তাদের জন্য এই প্যাকটি আদর্শ। এই প্যাক সরাসরি ব্রণের উপর কাজ করে, অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করে এবং কালো দাগছোপও কমিয়ে দেয়।

Bron

প্যাক-২ :
সিকি কাপ টক দই একটা পাত্রে নিয়ে তাতে এক চা চামচ মধু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার মুখ পরিষ্কার করে প্যাকটি লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর প্রথমে হালকা গরম পানি ও পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর রস মুখে জমে যাওয়া মৃত কোষ তুলে ফেলে রোমছিদ্র পরিষ্কার রাখে ও সেইসঙ্গে ত্বকের রং উজ্জ্বল করে তোলে। ত্বক আর্দ্র আর উজ্জ্বল রাখে দই।

Bron

প্যাক-৩ :
দুই টেবিল চামচ টমেটোর রসের সঙ্গে এক টেবিল চামচ টাটকা অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিন। পরিষ্কার মুখে এই প্যাকটি লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর আগের মতোই হালকা গরম আর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলবেন। ব্রণ শুকিয়ে ত্বক উজ্জ্বল করে তুলতে টমেটো দারুণ কার্যকর। অ্যালো ভেরার মধ্যে প্রদাহ কমিয়ে ত্বক শীতল করে তোলার ক্ষমতা রয়েছে।

এইচএন/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :