ঘরেই তৈরি করুন নোনা ইলিশ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:১৮ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৯

নোনা ইলিশ তৈরি করার জন্য প্রথমে ইলিশ মাছ পরিষ্কার করে টুকরা করে নিতে হবে। টুকরা করার পর মাছগুলো ধোয়া যাবে না তবে এর রক্তগুলো এবং ময়লা খুব ভালোভাবে হাত দিয়ে পরিষ্কার করে নিতে হবে।

এরপর একটি বাটিতে মাছের টুকরাগুলো নিয়ে তাতে লবণ যোগ করতে হবে এবং ভালোভাবে মেখে নিতে হবে। খেয়াল রাখতে হবে মাছগুলো যেন পর্যাপ্ত পরিমাণ লবণ দিয়ে মাখা হয় অর্থাৎ সাধারণ রান্নার মাঝে যে পরিমান লবণ দিয়ে মাখা হয় তার চাইতে বেশি পরিমাণ দিতে হবে তবে লবণ দিয়ে মাছগুলো ঢেকে ফেলার দরকার নেই।

মাছগুলো লবণ দিয়ে ভালোভাবে মাখা হয়ে গেলে মাছের বাটিটা একটি ঢাকনা অথবা একটি কাপড় অথবা একটি নেট দিয়ে ঢেকে রাখতে হবে কমপক্ষে পাঁচ দিনের জন্য। খেয়াল রাখতে হবে মাছের ভেতর যেন কোন প্রকার পোকা মাকড় না ঢোকে।

southeast

পাঁচ দিন পর ঢাকনা খুলে দেখবেন মাছের ভেতর থেকে যথেষ্ট পরিমাণ পানি বের হয়ে এসেছে আর মাছ থেকে নোনা ইলিশের একটা সুন্দর ঘ্রাণও পাওয়া যাচ্ছে।

এই অবস্থায় মাছের সব পানি ফেলে দিয়ে মাছগুলো একটা ঝাঁঝরিতে ঝরা দিয়ে রাখতে হবে যেন মাছ থেকে সব পানি বের হয়ে আসে এবং মাছগুলো বেশ শুকিয়ে আসে। ভুলেও মাছগুলো আবার ধুয়ে ফেলবেন না।

মাছ শুকিয়ে এলে একটি কন্টেইনারে ভরে ফ্রিজে নরমালে রেখে কমপক্ষে ৬ মাস সংরক্ষণ করতে পারবেন।

এইচএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]