ত্বক সুন্দর রাখে যে ৫ ফল

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ০৬ অক্টোবর ২০১৯

ফল খাওয়ার উপকারিতা সম্পর্কে খানিকটা হলেও জানেন নিশ্চয়ই। আমাদের শরীরের অনেক উপকারে আসে এই ফল। সারাবছরই নানা রকমের ফল পাওয়া যায় বাজারে। নিয়মিত খাবার তালিকায় ফল রাখাও সুফলও পাওয়া যায় হাতেনাতে। কিছু ফল আছে যা খেলে আমাদের ত্বক সুন্দর হয়ে ওঠে। জেনে নিন তেমন পাঁচটি ফলের কথা-

tok

আপেল: ভিটামিন এ, সি, ডায়েটারি ফাইবার, পট্যাশিয়াম ও ম্যাগনেশিয়ামে ভরপুর আপেলে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের ফ্রি র‌্যাডিকেলস দূর করে। আপনি পান ঝকঝকে ত্বক।

tok

লেবু: লেবুতে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট রয়েছে। এছাড়াও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ত্বকের দাগ ছোপ দূর করতে একদিকে যেমন লেবুর রস লাগানো হয়, তেমনই শরীর থেকে টক্সিন দূর করতেও এর জুড়ি নেই।

tok

পেঁপে: পেঁপে দিয়ে তৈরি ফেসপ্যাক অনেকেই লাগান। কিন্তু পেঁপে খেতে মোটেই ভালো লাগে না। স্বাদ বদলান। কারণ তাতে উপকার আপনারই। প্রতিদিন ৬-৮ টুকরো পাকা পেঁপে খান। ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন।

tok

কলা: সহজেই পাওয়া যায় বছরের যেকোনো মরশুমে। কলায় অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম থাকার পাশাপাশি প্রচুর পানি রয়েছে। এতে আপনার ত্বক হাইড্রেটেড থাকে এবং ব্রণের সমস্যাও কমে।

tok

আম: আমে রয়েছে প্রচুর পুষ্টি। ভিটামিন এ, ই, সি এবং কে, ফ্ল্যাভোনয়েড, পলিফেনোলিকস, বিটা ক্যারোটিন এবং জ্যান্টোফিল রয়েছে। এই সব আপনার ত্বককে ডিএনএ ড্যামেজ থেকে বাঁচায়।

এইচএন/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]