হার্ট ভালো রাখার ৯ উপায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১৬ পিএম, ০১ মার্চ ২০২০

হার্টের অসুখ এমনই একটি বিষয় যে বাইরে থেকে আগেভাগে বোঝা যায় না। তবে সচেতনতার মাধ্যমে এই রোগ থেকে দূরে থাকা সম্ভব। অনেকে মনে করেন স্বাস্থ্যকর খাবার খেলে আর নিয়মিত ব্যায়াম করলেই যথেষ্ট। কিন্তু এর বাইরেও আরও অনেক কিছু করা প্রয়োজন।

হার্টের অসুখের কারণে হতে পারে মৃত্যুও। বিশেষ করে নারীদের ক্ষেত্রে এই আশঙ্কা বেশি। এক্ষেত্রে বয়সও খুব একটা বিষয় নয়। তাই হার্ট ভালো রাখতে মেনে চলতে হবে কিছু উপায়। বিশেষজ্ঞরা বলছেন, সঠিক খাওয়াদাওয়াই হয়ে উঠতে পারে হার্টকে সুস্থ রাখার চাবিকাঠি। চলুন জেনে নেয়া যাক হার্ট ভালো রাখতে কী খাবেন এবং কী করবেন-

Heart

রসুন: শরীরের কোলেস্টেরল দূর করে রসুন। খালি পেটে এক কোয়া রসুন হার্টের পক্ষে দারুণ উপকারী।

Heart

আমন্ড: মনোআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ আমন্ড হার্টের জন্য উপকারী। পানিতে ভিজিয়ে ৬-৭টি আমন্ড রোজ খান। খালি পেটে খেলে সবচেয়ে বেশি উপকার।

Heart

তৈলাক্ত মাছ: তেলওয়ালা মাছেও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে। এটিও হার্টের স্বাস্থ্যের জন্য দারুণ কার্যকরী।

Heart

হলুদ: কাঁচা হলুদের উপকারিতার কথা আমরা সবাই জানি। এটি হার্টের জন্যও বেশ উপকারী। তাই হার্ট ভালো রাখতে কাঁচা হলুদ খান।

Heart

কলা: রক্তচাপ কমাতে কলা কাজে লাগে। এতে প্রচুর পটাশিয়াম থাকে। তাই নিয়মিত কলা খান।

Heart

ওটস: ওটস বেশ স্বাস্থ্যকর একটি খাবার। হাই ফাইবার থাকে ওটসে। এটি হার্টের উপকারে লাগে। কোলেস্টেরল কমাতেও কাজে আসে।

Heart

সবুজ শাক-সবজি: হার্টের সুস্থতা বজায় রাখতে ভিটামিন কে খুবই প্রয়োজন। তার সেরা উপায় সবুজ শাক-সবজি খাওয়া। এতে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

Heart

ব্যায়াম: শারীরিক কসরত রোজ করা প্রয়োজন। অন্তত সিঁড়ি ভাঙা, সাঁতার, হাঁটা খুবই প্রয়োজন। নয়তো হার্ট ভালো রাখতে পারবেন না।

Heart

স্ট্রেস কমান: দুশ্চিন্তামুক্ত থাকুন। ইতিবাচক ভাবতে শুরু করুন। ভালো ভালো বিষয় ভাবার প্র্যাকটিস করুন। মেডিটেশন করুন। বই পড়ুন, সিনেমা দেখুন, হাসুন।

এইচএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]