ঈদে ওজন নিয়ন্ত্রণে রাখার সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৫৩ এএম, ২১ জুলাই ২০২১

ঈদুর আজহায় সবাই পশু কোরবানি দিযে থাকেন। তাই সবার ঘরেই কমবেশি মাংস রান্না করা হয়ে থাকে। তবে মাংস খাওয়া নিয়ে শারীরিক কিছু বাঁধা-নিষেধ তো আছেই। তাই মাংস খাওয়ার বিষয়ে একটু সচেতন হতেই হবে।

বিশেষ করে অতিরিক্ত ওজনে যারা ভুগছেন; তাদের অবশ্যই ঈদে খাওয়ার ব্যাপারে বিশেষভাবে সর্তক থাকবেন। ঈদের কয়েকদিন খেলে কিছু হবে না- এমন চিন্তা করে খেলে পরে আপনাকেই কষ্ট করতে হবে। তাই ঈদ ও এর পরবর্তী সময়ে নিয়মিত ওজন পরীক্ষা করাবেন।

আর খেয়াল রাখবেন, হঠাৎ করে ওজন বেড়ে যাচ্ছে কি-না। অনেক সময় দেখা যায়, সুস্বাদু হবে ভেবে কোরবানির মাংসে আলাদা করে চর্বি যোগ করে করা হয়। যার ফলে ওজন আরও বেড়ে যেতে পারে। এ ছাড়াও কয়েকটি বিষয় আছে যেগেুলো লক্ষ্য রাখলে ঈদেও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

> যারা নিয়মিত ব্যায়াম করেন তারা ব্যায়ামের সময় প্রতি সেশনে ১৫ মিনিট বাড়িয়ে দিন। আর ব্যায়ামের অভ্যাস না থাকলে আজ থেকেই শুরু করুন।

> দিনে প্রচুর পরিমাণে পানি পান করুন। অন্তত তিন-চার লিটার পানি পান করুন।

> সারাদিনে অন্তত দু’টি করে মৌসুমী ফল খান। সেইসঙ্গে মাঝারি আকারের এক বাটি করে সালাদ রাখুন পাতে।

> বাজারে এখন বর্ষাকালীন সবজির অভাব নেই। তাই মাংসের বিভিন্ন পদের পাশাপাশি প্রচুর পরিমাণ সবজি খেতে হবে। এতে আপনিও সুস্থ থাকবেন আর ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

> দিনে একবারের বেশি মাংস খাবেন না। যেকোনো এক বেলায় মাংস খেতে পারেন।

> যখন মাংস খাবেন সঙ্গে লেবু রাখুন। দিনে অন্তত একটা লেবু খেতে হবে। তাহলে শরীরে ভিটামিন সি এর দৈনিক চাহিদা পূরণ হবে।

> নিয়মিত যেসব ওষুধ খেয়ে থাকেন; সেগুলো সময়মতো খান।

> নিজের যত্ন নিন। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এসব বিষয়।

জেএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]