স্ট্রোকের ঝুঁকি কমাবে ৩ যোগাসন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯:২৭ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২১
ছবি : সংগৃহীত

বর্তমানে অল্প বয়সীদের মধ্যে স্ট্রোকের প্রবণতা বাড়ছে। বিশেষজ্ঞদের মতে, শরীরচর্চার অভাব ও অনিয়মিত জীবনযাপনের কারণে বাড়ছে স্ট্রোকের ঝুঁকি।

এজন্য শরীরকে সুস্থ রাখতে রোজকার ব্যস্ততার মধ্যেও নিয়ম মেনে কিছুক্ষণ শরীরচর্চা করার প্রয়োজন। এতে শুধু স্ট্রোক নয় বরং সব ধরনের অসুখের র ঝুঁকিই কমবে।

তবে সবচেয়ে শরীর ভালো রাখতে যোগাসন বিশেষ কার্যকরী। ওজন কমানোর পাশাপাশি একাধিক রোগব্যাধি দূরে রাখতে যোগাসনের কোনো বিকল্প নেই।

সাম্প্রতিক এক গবেষণা বলছে, স্ট্রোকের ঝুঁকিও কমাতে পারে যোগাসন। তাই বিভিন্ন শরীরচর্চার পাশাপাশি হৃদযন্ত্র ভালো রাখতে মাত্র ৩টি যোগাসনই যথেষ্ট।

jagonews24

ধনুরাসন

এই যোগাসনটি করতে প্রথমে উপুড় করে শুয়ে পড়ুন। তারপর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতখানি সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এবার হাত দু’টো পেছনে নিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন।

এবার চেষ্টা করুন পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসতে। এই ভঙ্গিতে মেঝে থেকে বুক হাঁটু ও উরু উঠে আসবে। তলপেট ও পেট মেঝেতে রেখে উপরের দিকে তাকান।

এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০-৩০ সেকেন্ড থাকুন। তারপর পূর্বের ভঙ্গিতে ফিরে যান। এই আসন অন্তত ৩ বার করুন।

jagonews24

ভুজঙ্গাসন

মেঝেতে প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার হাতের উপর ভর দিয়ে মাথা উঠেয়ে ঘাড় পেছনে যতটা পারবেন হেলিয়ে দিন।

মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন ৩ বার করুন। পরবর্তীতে ৫-৬ বারও করতে পারেন।

jagonews24

পদহস্তাসন

সোজা হয়ে দাঁড়ান। তারপর পা সামান্য ফাঁক করুন। এবার শ্বাস নিতে নিতে দু’হাত উপরে তুলুন। এবার ধীরে ধীরে শ্বাস ছাড়ুন আর সামনে ঝুঁকে পড়ুন।

হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। খেয়াল রাখবেন হাঁটু যেন না ভাঙে। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকার পর আগের অবস্থায় ফিরে যান।

দৈনিক এই যোগাসনিগুলো করলে হৃদযন্ত্র ভালো থাকবে। এছাড়াও শারীরিক বিভিন্ন সমস্যাও দূরে থাকবে।

জেএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]