যে পাতায় দূর হবে জন্ডিস, লিভারও থাকবে ভালো

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯:১৭ এএম, ২৪ জুন ২০২২

জন্ডিসের সমস্যায় অনেকেই ভোগেন। এটি একটি সাধারণ রোগ হলেও একসময় এটি হতে পারে গুরুতর। বিশেষজ্ঞদের মতে, শরীরে লোহিত রক্ত কণিকা ভেঙে গিয়ে তৈরি হয় বিলিরুবিন। আর এই বিলিরুবিন দেখতে হয় হলুদরঙা।

রক্তে বিলিরুবিন বাড়তে শুরু করলে ত্বক, শ্লেষ্মা ঝিল্লি ও চোখের সাদা অংশ হলুদ বর্ণের আভা দেখা যায়। কখনো কখনো শরীরের তরলের রংও হলুদ হতে পারে যেমন- প্রস্রাব হলুদ হয়ে যাওয়া। জন্ডিস প্রায়ই লিভার বা পিত্তনালির সমস্যার সঙ্গে যুক্ত থাকে।

জন্ডিসের রোগী ক্লান্তি, পেটে ব্যথা, ওজন কমে যাওয়া, বমি ও জ্বরের মতো লক্ষণগুলোতে ভুগতে পারেন। সাধারণত শিশু ও বয়স্কদের মধ্যেই জন্ডিসের সমস্যা বেশি দেখা যায়। এছাড়া যারা লিভারের রোগে ভুগছেন তাদেরও জন্ডিস বেড়ে যেতে পারে।

জন্ডিসের বিভিন্ন ধরনের চিকিৎসা আছে। তবে চাইলে আপনি ঘরোয়া উপায়েও এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। ভারতের ন্যাশনাল হেলথ পোর্টালের তথ্য অনুসারে, বিভিন্ন ধরনের পাতা দিয়েও জন্ডিসের চিকিৎসা করা যায়।

এমনকি এসব পাতা ব্যবহারে লিভারও থাকে সুস্থ। জেনে নিন কোন পাতা এক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখে-

>> অড়হর পাতা পিষে এর রস বের করে প্রতিদিন ৬০ মিলি রস খেলে জন্ডিস সেরে যায়।

>> করলা পাতাও বেশ উপকারী। এক্ষেত্রে ৭-১০টি পাতা এক কাপ পানিতে ফুটিয়ে ঠান্ডা করে নিন। এই পানি দিনে অন্তত ৩ বার পান করুন। উপকার পাবেন দ্রুত।

>> জন্ডিসের চিকিৎসায় মূলার পাতাও কার্যকরী। মূলার পাতা বেটে এর রস বের করে খেলেই রোগী জন্ডিস থেকে মুক্তি পাবেন।

>> পেঁপে পাতাও জন্ডিস সারাতে পারে। ন্যাশনাল হেলথ পোর্টাল অনুসারে, এক চা চামচ পেঁপে পাতা বাটা এক চা চামচ মধুর সঙ্গে মিশিয়ে এক বা দুই সপ্তাহ নিয়মিত খান। এটি জন্ডিসের জন্য খুবই কার্যকরী একটি ঘরোয়া প্রতিকার।

>> তুলসি পাতাও এই রোগের সমাধান করতে পারে। এজন্য ১০-১৫টি তুলসি পাতা নিন বেটে নিন। আধা গ্লাস মূলার রসে তুলসি পাতার পেস্ট মিশিয়ে ২-৩ সপ্তাহ পান করলে উপকার পাবেন।

সূত্র: এই সময়

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]