প্রায়ই পায়ে ঝিঁঝি ধরার লক্ষণ শরীরে ভিটামিনের ঘাটতি নয় তো?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯:১২ এএম, ২৬ জুন ২০২২

পায়ে ঝিঁঝি ধরার সমস্যায় অনেকে প্রায়ই যন্ত্রণা ভোগ করেন। দীর্ঘক্ষণ একই ভঙ্গিতে বসে থাকার কারণে এ সমস্যা দেখা দেয়। এছাড়া আরও এক কারণে এ সমস্যায় প্রায়ই হতে পারে। আর তা হলো ভিটামিনের ঘাটতি।

বিশেষজ্ঞদের মতে, শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে অ্যানিমিয়া, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যার পাশাপাশি পায়ে ঝিঁঝি ধরার সমস্যাও হতে পারে। ভিটামিন বি ১২ দেহের জন্য অপরিহার্য উপাদানগুলোর মধ্যে অন্যতম।

যারা নিরামিষ খাবার খান, তাদের শরীরে এই ভিটামিনের ঘাটতি বেশি দেখা যায়। এই ভিটামিনের ঘাটতি হলে পেপটিক আলসার ও কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যা গুরুতর হতে পারে।

এমনকি মানসিক অবসাদ কমায়, চুল, নখ ও ত্বক ভাল রাখে, হাড়ের স্বাস্থ্যের অবনতি ঘটে যদি শরীর এই ভিটামিন পর্যাপ্ত না পায়।

বিশেষজ্ঞদের মতে, ভিটামিন বি ১২ শরীরে স্নায়ুর কার্যকারিতা বাড়ায়। তাই এই ভিটামিনের ঘাটতি হলে পায়ে ঝিঁঝি ধরার মতো সমস্যা হয়। এর পাশাপাশি শরীরে ক্লান্তিভাব ও কোনো কাজ করার প্রতি অনীহাও এই ভিটামিনের অভাবের কারণেও হতে পারে।

এছাড়া নিশ্বাস নিতে অসুবিধা, ত্বক বিবর্ণ হয়ে যাওয়া, হৃদস্পন্দন বেড়ে যাওয়াও ভিটামিন বি ১২ এর ঘাটতির লক্ষণ।

শরীরে ভিটামিন ১২ এর ঘাটতি পূরণে নিরামিষ খাবারের পাশাপাশি প্রাণিজ খাবারও খেতে হবে। ডিম, মাশরুম, বিভিন্ন ধরনের মাংস, কলিজা, সামুদ্রিক মাছের মতো খাবারে ভিটামিন বি ১২ মেলে। এছাড়া লাল মাংস, মুরগির মাংস, দুধ, দই, ছানাতেও থাকে এই ভিটামিন।

সূত্র: মেডিকেল নিউজ টুডে

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]