মিথ্যাবাদী সম্পর্কিত অবাক করা ৫ তথ্য

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:১৯ পিএম, ২৪ আগস্ট ২০২২

ইউনিভার্সিটি অব উইসকনসিন-লা ক্রসের এক সমীক্ষার তথ্য অনুসারে, প্রায় ৭৫ শতাংশ মানুষ দিনে অন্তত ২টি হলেও মিথ্যা কথা বলেন। এই মিথ্যাগুলো সাধারণত সাদা মিথ্যা বা অন্যদের অনুভূতিতে আঘাত না করে গুরুত্বহীন বিষয়ে মিথ্যা।

মিথ্যা শনাক্ত করা সহজ নয়। কিছু বিশেষজ্ঞ যেমন- মনরোগ বিশেষজ্ঞ, প্রশিক্ষিত পুলিশ অফিসার বা মনোবিজ্ঞানী মুখের অভিব্যক্তি ও শরীরের ভাষা দিয়ে মিথ্যা পড়ে মিথ্যাবাদী শনাক্ত করতে পারেন।

মিথ্যাবাদীদের কিছু নির্দিষ্ট কৌশল বা বৈশিষ্ট্য থাকে যা তাদেরকে প্রবল মিথ্যাবাদী করে তোলে। চলুন জেনে নেওয়া যাক মিথ্যাবাদী সম্পর্কিত কিছু তথ্য, যা জানলে আপনিও অবাক হবেন বৈ কি-

মিথ্যাবাদী ২ প্রকার

জার্নাল অব ল্যাঙ্গুয়েজ অ্যান্ড সোশ্যাল সাইকোলজি অনুসারে, মিথ্যাবাদীর দুটি প্রকার আছে যেমন- প্রবল মিথ্যাবাদী ও সাধারণ মিথ্যাবাদী।

প্রবল মিথ্যাবাদীরা দিনে অন্তত পাঁচ বা তারও বেশি মিথ্যা বলেন। তাদের ধারণা, মিথ্যা বলার মাধ্যমে সব ধরনের পরিস্থিতিতেই নিজেকে মানিয়ে নেওয়া যায় অন্যকে খুশি করা যায়।

নিজের সন্তুষ্টি ও অন্যদের সামনে নিজেকে মহান প্রমাণ করতে, গোপনীয়তা ও স্বার্থ রক্ষার জন্যই এরা মিথ্যা বলে।

মিথ্যাবাদীরা নিজের দল রক্ষায় মিথ্যা বলে

অধ্যয়ন অনুসারে, বিভিন্ন দল পুরষ্কার বা বাহবা পাওয়ার জন্য মিথ্যা বলার প্রতি বেশি ঝুঁকছে। যা কেবল নিজের জন্য পুরষ্কারের চেয়ে তাদের পুরো দলকে সহায়তা করে।

উদাহরণস্বরূপ- কর্মীরা তাদের ম্যানেজারের কাছে সাদা মিথ্যা বলতে পারে বা একটি শিশু তাদের ভাইবোনদের ঝামেলা থেকে বাঁচানোর জন্য পিতামাতার সঙ্গে মিথ্যা বলতে পারে।

মিথ্যাবাদীরা মিথ্যা বলার পর ভুলে যায়

এক সমীক্ষা অনুসারে, বেশিরভাগ মিথ্যাবাদীরাই মিথ্যা বলার পরে ঘটনাগুলো মনে রাখতে পারেন না। প্রায় ১০-১৬ শতাংশ মানুষ মনে রাখতে পারে কারণ তারা ঘটনাটি পরিষ্কারভাবে কল্পনা করার পর মিথ্যাটি বলে।

মিথ্যাবাদীরা সহজ শব্দ ব্যবহার করে

মিথ্যাবাদীদের দ্বারা ব্যবহৃত সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশল হলো সহজ ও স্পষ্ট শব্দের ব্যবহার। তারা অতিরিক্ত বিবরণে যায় না। তাদের ভাষা ও বক্তব্য হয় সংক্ষিপ্ত।

পুরুষরা ভালো মিথ্যাবাদী

ইউনিভার্সিটি অব পোর্টসমাউথের গবেষকদের দ্বারা প্রকাশিত ও ‘গুড লায়ার্স’ নামের এক সমীক্ষা অনুসারে, পুরুষরা নারীদের তুলনায় দ্বিগুণ মিথ্যা বলে।

সমীক্ষায় ৭০ শতাংশ নারী ও ৩০ শতাংশ পুরুষ নিজেকে দরিদ্র মিথ্যাবাদী বলে অভিযোগ করেছেন। এছাড়া ৩৭ শতাংশ নারীদের তুলনায় ৬২ শতাংশ পুরুষ নিজেদেরকে ভালো মিথ্যাবাদী হিসেবে স্বীকার করেছেন।

সূত্র: বোল্ডস্কাই

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।