ব্রেন টিউমারের এই ১০ লক্ষণ অবহেলা করলেই বিপদ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯:৩২ এএম, ২১ আগস্ট ২০২২

মানুষের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো মস্তিষ্ক। আর সেখানকার সামান্য সমস্যাও মারাত্মক সমস্যার সৃষ্টি করে। মাথাব্যথার সমস্যায় কমবেশি সবাই ভোগেন।

বিভিন্ন কারণে মাথাব্যথা হতে পারে। তবে প্রায়ই মাথাব্যথা হওয়ার কারণ হতে পারে বেশ গুরুতর। এমনকি ব্রেন টিউমারের কারণেও হতে পারে তীব্র মাথাব্যথা। যা বেশিরভাগ মানুষই সাধারণ ভেবে ভুল করেন।

এ কারণে টিউমারের আকারও ধীরে ধীরে বাড়তে থাকে, পরে যা মৃত্যুর কারণও হতে পারে। আর যদি প্রথম দিকেই ব্রেন টিউমার শনাক্ত করা যায় তাহলে খুব সহজেই চিকিৎসার মাধ্যমে তা নিরাময় করা সম্ভব।

ব্রেন টিউমার কী?

টিউমার আসলে শরীরের অস্বাভাবিক কোষ বিভাজন। যদিও শরীরের যে কোনো অংশেই টিউমার হতে পারে। ঠিক তেমনই মস্তিষ্কেও টিউমার হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ব্রেন টিউমারের বিভিন্ন ধরন থাকে। এক্ষেত্রে মস্তিষ্কের ঠিক কোন অংশে কী ধরনের টিউমার হয়েছে তা শনাক্ত করেই টিউমারের চিকিৎসা করা হয়। আবার কিছু ক্ষেত্রে দেখা যায় যে ব্রেন টিউমার হয়ে গিয়েছে ক্যানসারাস।

ব্রেন টিউমারের প্রাথমিক অবস্থায় তেমন গুরুতর লক্ষণ দেখা দেয় না। তবে টিউমার বড় হতে থাকলে সমস্যা দেখা যায়। এক্ষেত্রে টিউমার বড় হলে খুলির ভেতরে জায়গা কমতে থাকে। তখন বিভিন্ন লক্ষণ দেখা দিতে শুরু করে দেয়।

ব্রেন টিউমারের লক্ষণ কী কী?

১. তীব্র মাথাব্যথা
২. বমি হওয়া
৩. চোখে ঝাপসা দেখা
৪. জোড়া জিনিস দেখা
৫. হাত-পা নাড়াতে কষ্টবোধ
৬. শরীরের ভারসাম্য রাখতে কষ্ট হয়
৭. কথা বলতে সমস্যা
৮. ক্লান্তি
৯. অবসাদ
১০. ভুলে যাওয়া ইত্যাদি।

এসব লক্ষণ সাধারণ ভেবেই এড়িয়ে যান কমবেশি সবাই। তবে সুস্থ থাকতে চাইলে এসব লক্ষণের মধ্যে কোনো একটি দেখলেও দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সূত্র: হেলথলাইন

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।