মাঝেমধ্যেই পেটব্যথার সমস্যা হতে পারে গুরুতর

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৫১ পিএম, ৩১ জানুয়ারি ২০২৪

মাঝেমধ্যেই পেটে ব্যথার সমস্যায় হয়তো কমবেশি অনেকেই ভোগেন। আর এ সমস্যাকে গ্যাস্ট্রিকের ব্যথা ভেবে আবার কেউ কেউ অবহেলাও করেন। তবে জানলে অবাক হবেন, হঠাৎ পেটে ব্যথার লক্ষণ কিন্তু ক্যানসারের ইঙ্গিতও হতে পারে।

ক্যানসারে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। শরীরের বিভিন্ন অঙ্গে যে কোনো সময় হানা দিতে পারে এই মারণব্যাধি। তবে বর্তমানে অগ্ন্যাশয়ের ক্যানসারের ঝুঁকি বাড়ছে। পরিসংখ্যান জানাচ্ছে, অন্যান্য ক্যানসারের তুলনায় অগ্ন্যাশয়ের ক্যানসারে বেশি আক্রান্ত হচ্ছেন মানুষ।

আরও পড়ুন: বেদানার বীজ গিলে ফেললে কি কোনো সমস্যা হয়?

চিকিৎসকরা জানান, অগ্ন্যাশয়ের ক্যানসার হলে সহজে তা ধরা যায় না। ফলে দ্রুত এই রোগ নির্ণয় করা যায় না। যখন ধরা পড়ে, তখন শরীরে অনেকটাই ছড়িয়ে যায় ক্যানসার।

ন্যাশনাল হেলথ সার্ভিসের রিপোর্ট অনুযায়ী, ডায়াবেটিস, অতিরিক্ত ওজন, ধূমপানের অত্যধিক প্রবণতা পেটের ক্যানসার ডেকে আনে। তবে যে কারণেই হোক, সতর্ক থাকতে এই ক্যানসারের লক্ষণগুলো জেনে নেওয়া জরুরি। তা হলে দ্রুত চিকিৎসা শুরু করা সম্ভব হবে।

আরও পড়ুন: মাছের মাথা খেলে কী হয়?

অগ্ন্যাশয়ের ক্যানসারের লক্ষণ কী কী?

বদহজম

খাওয়া-দাওয়ায় একটু অনিয়ম হলেই বদহজমের সমস্যা হওয়া খুবই সাধারণ। তবে এই সমস্যা সাময়িক। যদি দেখেন, ওষুধ খাওয়ার পরেও মাঝে মাঝেই এই সমস্যা মাথাচাড়া দিয়ে উঠছে, তাহলে তা উদ্বেগের বিষয়।

বদহজমও কিন্তু অগ্ন্যাশয় ক্যানসারের প্রাথমিক লক্ষণ। এই প্রকার ক্যানসারের রোগীদের বদহজমের সঙ্গে সঙ্গে খাওয়ায় অরুচি, সারাক্ষণ বমি বমি ভাবের মতো সমস্যা হতে পারে।

তীব্র পেটে যন্ত্রণা

যেসব রোগীর এই ক্যানসার ধরা পড়ে, তাদের বেশিরভাগই চিকিৎসকের কাছে যান পেটে ব্যথার সমস্যা নিয়ে। তীব্র পেটের যন্ত্রণা এই ক্যানসারের অন্যতম উপসর্গ।

আরও পড়ুন: অজান্তেই ডায়াবেটিসে ভুগছেন কি না বুঝে নিন ৬ লক্ষণে

কিছু খাওয়ার পর বা শুয়ে থাকা অবস্থায় এই যন্ত্রণা আরও অসহনীয় হয়ে ওঠে। অনেকের ক্ষেত্রে যন্ত্রণা পেট থেকে পিঠের দিকেও ছড়িয়ে পড়ে।

জন্ডিস

ঘন ঘন জন্ডিস হওয়াও কিন্তু এই ক্যানসারে প্রাথমিক লক্ষণ হতে পারে। বারবার ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত হওয়া, দীর্ঘদিনব্যাপী জ্বর, ক্লান্তিবোধও অগ্ন্যাশয়ের ক্যানসারের লক্ষণ হতে পারে।

মলের রঙে পরিবর্তন

এছাড়া মলের রঙে পরিবর্তন দেখলে ও অস্বাভাবিক হারে ওজন কমলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। প্রাথমিক অবস্থায় এই ক্যানসার শনাক্ত হলে রোগীর সুস্থ হওয়ার সম্ভাবনা বাড়ে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।