হাগ ডে

আলিঙ্গন হয় নানা ধরনের, কোনটির জন্য বিখ্যাত ‘হাগ ডে’?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১৫ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২৪

দেখতে দেখতে চলেই এল প্রেম দিবস। এবার ১৪ ফেব্রুয়ারিতে একই সঙ্গে সরস্বতী পূজা ও ভ্যালেন্টাইনস ডে। আর দিনটি সব যুগলের কাছেই বিশেষ একটি দিন।

তবে ভ্যালেনটাইনস ডে’র আগেও আছে বেশ কিছু প্রেমের দিন। কারণ এর আগের সাতদিন নিয়ে প্রেমের সপ্তাহ। ভ্যালেনটাইনস উইক। এই দিনগুলো প্রিয়জনের সঙ্গে নানাভাবে ভালবাসার উদযাপনের অবসর।

তেমনই একটি দিন ১২ ফেব্রুয়ারি। এই দিনটি পালিত হয় ‘হাগ ডে’ নামে। ‘হাগ’ এর অর্থ আলিঙ্গন। ভালবাসার অন্যতম প্রকাশ যার মাধ্যমে হয়ে থাকে। এই আলিঙ্গনই সম্পর্কের গভীরতার অন্যতম চিহ্ন।

‘হাগ ডে’র গুরুত্ব

আলিঙ্গন একটি ব্যক্তিগত অনুভূতির সঞ্চার করে। আমরা ছোট থেকে বেশ কয়েকটি আলিঙ্গনের মধ্যে দিয়ে বড় হয়ে উঠি। প্রিয়জনদের আলিঙ্গন ভালোবাসার প্রকাশ করে একই সঙ্গে সুরক্ষাও বটে।

সেই প্রিয়জন তৈরি হয় বিশ্বাসের ভিত্তিতে, ভালবাসার প্রণোদনায়। পরবর্তী সময়ে আলিঙ্গন বিশেষ মানুষের সঙ্গে জড়িয়ে যায়। আলিঙ্গনে দুইজন আবদ্ধ হয়।

বিশ্বাস ও আবেগ একে অপরকে জড়িয়ে ধরে। সেও তো একরকম আলিঙ্গন। আর সেই আলিঙ্গনের উদযাপনের আরেক নাম ‘হাগ ডে’।

আরও পড়ুন

ফাস্টিং করলেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা: গবেষণা
প্রিয়জনকে যে কারণে চকলেট উপহার দেবেন

‘হাগ ডে’ কবে থেকে শুরু

ভালবাসার উদযাপনেই আলিঙ্গন। আর তার জন্যই এমন একটি দিন বরাদ্দ করা হয়। তবে ‘হাগ ডে’ কবে থেকে শুরু, তা স্পষ্ট জানা যায় না। এর কোনো প্রামাণ্য নথি নেই।

বেশ কিছু সূত্রের মাধ্যমে জানা যায়, এটি হাল আমলের একটি রীতি। ব্যস্ত জীবনের থেকে ভালবাসার জন্য এই সময়টুকু বের করতেই হাগ ডে পালিত হয় বলে অনেকেরই মত। আলিঙ্গনের মাধ্যমে ভালবাসাকে অনুভব করার অবকাশ বলে মনে করা হয় ‘হাগ ডে’ কে।

আলিঙ্গনের নানা ধরন

আলিঙ্গন নানা ধরনের হতে পারে। আলিঙ্গনের রীতি থেকেই এর বিভিন্ন ধরনগুলো তৈরি হয়েছে। জেনে নিন কী কী-

টাইট বিয়ার হাগ

আলিঙ্গন বলতে আমরা সাধারণত যা বুঝি, এটি ঠিক তাই। এটি ভালবাসার গভীরতাকে প্রকাশ করে। পাশাপাশি ভরসা, সুরক্ষারও প্রতীক এই জড়িয়ে ধরা।

সাইড ওয়ে হাগ

পাশ থেকে ঘাড়ে হাত রেখে জড়িয়ে ধরা। এটি একটি প্রথাগত হাগ। ঘনিষ্ঠ নয় যারা, তাদের এইভাবে হাগ করার রীতি। এছাড়াও বেশ কিছু হাগ আছে।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।