ডাবের পানি যেভাবে ওজন কমাতে সাহায্য করে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ০২ এপ্রিল ২০২৪
ডাবের পানি ওজন নিয়ন্ত্রণে রাখে

গরমে এক গ্লাস ঠান্ডা ঠান্ডা ডাবের পানি মুহূর্তেই শরীরে প্রশান্তি এনে দেয়। ঠিক একইভাবে রমজান মাসে সারাদিন রোজা রাখার পর ইফতারে ডাবের পানি পান করলে যে শরীর মুহূর্তেই চাঙ্গা হয়ে ওঠে।

চৈত্রের গরমে ডাবের পানি হলো মন আর প্রাণের আরাম। তীব্র গরমে ডাবের পানি চুমুক দিলে নিমেষেই সমস্ত ক্লান্তি কেটে যায়। তবে ক্লান্তি দূর করা ছাড়াও ডাবের পানি ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। কীভাবে জেনে নিন-

ডাবের পানি শরীরের আর্দ্রতা বজায় রাখে। যা ওজন কমায় সহজেই। শরীর ভেতর থেকে আর্দ্র না থাকলে অর্থাৎ পানিশূন্যতা দেখা দিলে ওজন বাড়ে। আর শরীরে পানির ঘাটতি মেটায় ডাবের পানি। এতে থাকা ইলেক্ট্রোলাইট শরীরের সজীবতা ধরে রাখে।

আরও পড়ুন

যারা ওজন কমানে চাচ্ছেন তারা বিভিন্ন ধরনের জুসের পরিবর্তে ডাবের পানি পান করতে পারেন। ডাবের পানিতে ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। ফলে তা ওজন ঝরাতে সাহায্য করে।

ডাবের পানিতে আরও আছে পটাশিয়াম, ভিটামিন সি ও ক্যালশিয়ামের মতো উপাদান। এসব উপাদান শরীরের বিপাকহার বাড়াতে সাহায্য করে। আর হজম ঠিকঠাক হলে বেশি খেয়ে ফেললেও ওজন বেড়ে যাওয়ার ভয় নেই। শরীর চনমনে রাখতেও ডাবের পানি উপকারী।

এমনকি ঘন ঘন খাবার খাওয়ার ইচ্ছেও মেটে ডাবের পানিতে। এতে থাকা ফাইবার পেট ভর্তি রাখে দীর্ঘক্ষণ। ফলে বারবার খাবার খেতে ইচ্ছে করবে না। ফলে ওজন বেড়ে যাওয়ারও ভয় নেই।

সূত্র: হিন্দুস্তান টাইমস

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।