বাইরের খাবারের অপকারিতা


প্রকাশিত: ০৮:৩৫ এএম, ১১ এপ্রিল ২০১৭

মুখরোচক খাবারে ভরপুর আমাদের চারপাশ। তবে তার সবগুলোই কি আমাদের স্বাস্থ্যের জন্য ভালো? বছরের এই সময়ে যখন সূর্যের তাপ তীব্র থাকে তখন এই বাইরে খাবার খাওয়ার প্রবণতা বেড়ে যায়। বাইরের আইসক্রিম, ঠান্ডা বেলের শরবত, কাগজে মোড়ানো আমের কিংবা জামের ভর্তা আমাদের মুখে পানি এনে দেয়। কিন্তু গরমের সময়কার এই বাইরের খাবার হতে পারে আপনার স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কারণ।

গরমের সময়কার এসব খাবার থাকে খোলামেলা পরিবেশে। তাতে উড়ে এসে ধুলাবালি পরে আর মাছিও উড়তে থাকে। যা আমাদের শরীরের জন্য বিষ। এই বাইরের খাবার খেলে আপনি খুব সহজেই হতে পারেন ডায়রিয়ার শিকার। তার পাশাপাশি গ্যাস্ট্রিক, পেটে ব্যথা তো আছেই।

bairer

গ্যাস্ট্রিক এর পরের ধাপই আলসার। বাইরের এই সমস্ত খাবারে থাকে প্রচুর ঝাল, যা আপনাকে অসুস্থ করে ফেলে। বাইরের খাবার হিসেবে যে শরবত ব্যবহার করা হয় তাতে চিনির বদলে ব্যবহার করা হয় স্যাকারিন। যা মানব শরীরের জন্য মারাত্মক ক্ষতিকার। আর যে বরফ ব্যবহার করা হয় তার বেশিভাগ থাকে মাছের আড়তের। যাতে থাকে নানা জীবাণু। যার ফলে আপনার শরীরে ক্যান্সার পর্যন্ত বাসা বাঁধতে পারে।

বাইরের খাবারে পর্যাপ্ত পরিমাণ পুষ্টিমান থাকে না। তাই শরীর দুর্বল হয় ও রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। আর গরমে নিয়মিত বাইরের খাবার খেলে আপনার হৃদরোগ পর্যন্ত হতে পারে।

bairer

আমাদের মধ্যে অনেকেরই একটি অভিযোগ আছে যে ওজন দিন দিন বেড়ে যাচ্ছে। এই ওজন বাড়ার পেছনে কারন হিসেবে থাকে এই বাইরের খাবার। বাইরের খাবারে থাকে প্রচুর তেল যা আপনার ওজন বাড়াতে সাহায্য করে।

নানা ধরনের মাংশের খাবার থাকে এই বাইরের খাবারে তালিকায়। তবে এগুলোতে মাংশের বদলে তাতে বেশি ব্যবহার করা হয় চর্বি আর ফেলে দেওয়ায় পচা বাসি মাংস। কখনো মরা মুরগির মাংসের তৈরি খাবার খাওয়ানো হয় ক্রেতাকে।

তাই এই গরমে বাইরের খাবার থেকে দূরে থাকুন। আর প্রচুর পরিমাণে পানি পান করুন। নিজে সুস্থ থাকুন আর আপনার আসে পাশের মানুষকেও সচেতন করুন।

এইচএন/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]