ব্যথা দূর করার সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:০৯ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১১:৪৪ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৭
ব্যথা দূর করার সহজ উপায়

প্রতিদিনের হাজারো কাজের চাপে আমাদের ক্লান্তি আসে। দিনশেষে নিজেকে একটুখানি প্রশান্তি দিতে বিছানায় গা এলিয়ে দেই। কিন্তু তাতেও যেন বাগড়া দেয় ব্যথা। শরীরের নানা জায়গায় ব্যথা আমাদের প্রশান্তি নষ্ট করার জন্য যথেষ্ট। ব্যথা দূর করার জন্য অনেকেই পেইন কিলার সেবন করে থাকেন। কিন্তু পেইন কিলারে সাময়িক ব্যথা মুক্তি মিললেও পরবর্তীতে তা আমাদের জন্য আরো বড় সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই চেষ্টা করুণ প্রাকৃতিক উপায়ে ব্যথা দূর করতে। চলুন জেনে নেই সেরকমই কিছু উপায়।

সময় করে হাঁটতে বের হোন। কিংবা সাইক্লিং বা সাঁতার যেটা আপানার পছন্দ করুন, এতে শরীরে রক্ত চলাচল ভালো হয় যা ব্যথা নিবারণ করে।

গরম সেঁক বা গরম পানি অনেক সময় ব্যথা নিরাময় করে। ব্যথার জায়গায় হট ওয়াটার ব্যাগ বা গরম পানি ভরা প্লাস্টিকের বোতল লাগাতে পারেন। এতে সাময়িক স্বস্তি মেলে।

আইসক্রিম, চকোলেট, কুকিজের মতো মিষ্টি ডেজার্ট খেলে ব্যথা বা যন্ত্রণা কমে। তবে তা বলে বেশি পরিমাণে খাবেন না কারণ এই ধরনের খাবারের অনেক পার্শ্ব প্রতিক্রিয়াও আছে।

যেখানে ব্যথা হচ্ছে সেখানে বরফ লাগাতে পারেন। বরফ জায়গাটিকে অসাড় করে দেয় ফলে ব্যথা অতটা বোঝা যায় না।

কাজের চাপ, দুশ্চিন্তা ইত্যাদি অনেক সময় আমাদের অসুস্থতার কারণ হয়ে দাঁড়ায়। চেষ্টা করুন চিন্তাভাবনা কম করতে মাথা হাল্কা রাখতে। যদি প্রকৃতির সঙ্গে সময় কাটাতে ভালো লাগে তাহলে তাই করুন বা শপিং করে আনন্দ পেলে তাই করুন।

এইচএন/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com