কী খেলে হার্ট ভালো থাকে?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ২৪ অক্টোবর ২০১৯

হার্ট বা হৃদযন্ত্র এমন এক অঙ্গ যা কিনা আমাদের সুস্থ রাখার জন্য দিনরাত কাজ করে যায়। কিন্তু বাইরে থেকে দেখা যায় না বলে আমাদের হার্ট কী অবস্থায় আছে তা পরীক্ষা-নীরিক্ষা ছাড়া বোঝা সম্ভব হয় না। এমনকী নিয়মিত প্রয়োজনীয় চেক-আপ করিয়ে নেয়ার মতো সচেতনতাও এখনও তৈরি হয়নি। তাই হৃদরোগ দূরে রাখতে জানতে হবে এর যত্ন নেয়ার উপায়।

বেশিরভাগ মানুষ মনে করেন শরীরচর্চা কিংবা হাঁটাহাঁটি করলেই হার্ট ভালো থাকবে। কিন্তু হৃদরোগ বিশেষজ্ঞরা বলছেন আরও কিছু কাজের কথা। শরীরচর্চা তো থাকবেই সেইসঙ্গে খাবার তালিকায়ও যোগ করতে হবে কিছু খাবার। আর তাতেই ভালো থাকবে আমাদের হার্ট।

Khabar-1

হার্টের যত্নে খাবার নিয়ে সবসময় সচেতন থাকতে হবে। খুব বেশি তেল-মশলা যেমন এই অসুখে বারণ, তেমনই হার্টের কার্যকারিতা বাড়াতে ও হৃদস্পন্দন ঠিক রাখতে কিছু কিছু খাবার অবশ্যই প্রতিদিনের ডায়েটে রাখা উচিত। এই খাবারগুলো আপনার হার্ট ভালো রাখতে সাহায্য করবে-

ডিম: প্রতিদিন ডিম খেলে শরীরে কেবলমাত্র প্রোটিনের জোগান আসে তা-ই নয়, কার্ডিওভাস্কুলার ডিজিজ কমাতেও এই খাবারের ভূমিকা অসীম। হার্টে রক্ত চলাচলের ভারসাম্য বজায় রাখতে ও হৃদস্পন্দনকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ সাহায্য করে ডিম। তাই ডিম রাখুন পাতে।

Khabar-1

ব্লু বেরি: ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’-এর গবেষকদের মতে, ১৫০ গ্রাম ব্লু বেরি হার্টের ভাস্কুলার ফাংশনের উন্নতিসাধন করে। এর মধ্যে থাকা অ্যান্থোসিয়ানিন নামক অ্যান্টিঅক্সিড্যান্ট হার্টের কার্যকারিতা বাড়িয়ে কার্ডিওভাস্কুলার ডিজিজকে দূরে রাখে।

jagonews

পালং: শরীরের উপকারে সবুজ শাকসবজি পাতে রাখতে বলেন প্রায় সব চিকিৎসকই। হার্টের যত্নে এদের মধ্যে সবচেয়ে বেশি নম্বর কিন্তু দিতেই হবে পালং শাককে। ভিটামিন কে যুক্ত এই শাক ধমনীকে সুরক্ষিত রাখে ও রক্তের চাপ কম রাখতে বিশেষ সাহায্য করে। চোখের কার্যক্ষমতা বাড়াতেও এই শাক বিশেষ উপযোগী।

এইচএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]