ঈদের আগে ঘরেই যেভাবে ফেসিয়াল করবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:১০ পিএম, ০৬ মে ২০২১ | আপডেট: ০৫:১৭ পিএম, ০৬ মে ২০২১

ঈদের বাকি আর কয়েক দিন। এ সময়ের মধ্যে যত্ন নিলেই উৎসবের দিন পেয়ে যাবে জেল্লাদার ত্বক। যদিও এবার ঘরেই ঈদ উদযাপন করতে হবে, তাতে কি? ত্বকের যত্ন নিতে নেই কোনো বাধা।

লকডাউনের জন্য অনেকেই এখন পার্লারে যেতে পারছে না। করোনা সংক্রমণ এড়াতে এখন পার্লারে যাওয়া উচিত নয়। তাই ঘরে বসেই পার্লারের মতো ফেসিয়াল করে নিতে পারেন। বাড়িতে কিছুটা সময় বের করে নিজেই করে নিন ফেসিয়াল!

ঘরে ফেসিয়াল করতে আপনার বিশেষ কোনো প্রসাধনীর প্রয়োজন নেই। শুধু রান্নাঘরের কয়েকটি সাধারণ উপাদান দিয়েই খুব ভালো ফল পাবেন! চলুন জেনে নেওয়া যাক কীভাবে ঘরে বসেই পার্লারের মতো ফেসিয়াল করবেন-

jagonews24

>> প্রথমে মুখ পরিষ্কার করে নেওয়ার পালা। আপনার ত্বকের ধরন বুঝে ক্লিনজার বেছে নিন। মুখে হালকা গরম পানির ঝাপটা দিয়ে ভিজিয়ে নিন। তারপর মুখ পরিষ্কার করুন ক্লিনজার দিয়ে।

>> ক্লিনজারের পরিবর্তে চাইলে মুখ পরিষ্কার করতে বেছে নিতে পারেন মধু। এর আর্দ্রতা ত্বক কোমল ও নরম রাখবে। ভেজা মুখে মধু লাগিয়ে এক মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

>> ক্লিনজার ব্যবহারের পর ত্বক থেকে মৃত কোষ তুলে ফেলার পালা। এজন্য ১ চা চামচ ওটমিলের গুঁড়ো, ১ চা চামচ মধু ও ১ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন।

jagonews24

>> শুষ্ক ত্বকের ক্ষেত্রে স্ক্রাবের জন্য মধু আর অলিভ অয়েলের সঙ্গে ১ চা চামচ চিনি মিশিয়ে ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকের জন্য মধু আর চিনির সঙ্গে ১ চা চামচ পানি মেশালেই হবে! স্ক্রাব ব্যবহারের সময় খুব বেশি ঘষবেন না।

>> এবার গরম পানির ভাপ নেয়ার পালা। একটি চওড়া পাত্রে পানি ফুটিয়ে তারপর মাথায় একটা তোয়ালে চাপা দিয়ে পানির পাত্রের ওপর ঝুঁকে পড়ুন, যাতে ভাপটা মুখে লাগে। ৫-৭ মিনিট এভাবে ভাপ নিন।

>> ফেসিয়াল করার সময় ফেস প্যাক অবশ্যই ব্যবহার করতে হবে। এর কাজ হলো ত্বকে পুষ্টি জোগানো। স্বাভাবিক ত্বকে মধু, টকদইয়ের প্যাক ব্যবহার করতে পারেন।

jagonews24

>> শুষ্ক ত্বকের ফেসপ্যাক হিসেবে চটকানো পাকা কলা ও মধু, তৈলাক্ত ত্বকে মুলতানি মাটি ও মধুর প্যাক দারুণ কার্যকরী। মুখে ফেস প্যাক ব্যবহার করে আধা ঘণ্টা চোখ বন্ধ করে শুয়ে থাকুন। এ সময় চোখে শসা দিতে পারেন।

>> ফেস প্যাক তুলে ফেলার পর মুখে ব্যবহার করুন টোনার। মুখের খুলে যাওয়া লোমছিদ্র বন্ধ করার পালা আর তার জন্য দরকার টোনার। এজন্য আধা চা চামচ আপেল সাইডার ভিনেগারের সঙ্গে ১ চা চামচ পানি মিশিয়ে তুলো ভিজিয়ে মুখটা মুছে নিন। অন্যদিকে শসার রসও খুব ভালো টোনার।

>> ফেসিয়ালের পর অবশ্যই ভালো মানের ময়েশ্চারাইজার মাখতে হবে। ঘরোয়া ময়েশ্চারাইজার হিসেবে আধা চা চামচ অলিভ অয়েল বা আমন্ড অয়েল মেখে নিন। শুষ্ক ত্বকে নারকেল তেল আর তৈলাক্ত ত্বকে অ্যালোভেরা জেল ব্যবহার করুন।

>> ফেসিয়ালের পরপরই মেকআপ করবেন না। এতে মেকআপের কেমিক্যাল ত্বকের ক্ষতি করতে পারে।

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]