ফ্রিজ ছাড়াও মাংস সংরক্ষণ করা যাবে সহজ ২ উপায়ে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ৩০ জুন ২০২৩

কোরবানি ঈদে মাংস কাটা ও বিতরণ করার পর নিজেদের ভাগের মাংসগুলো কীভাবে সংরক্ষণ করবেন তা নিয়ে অনেকেই চিন্তিত হয়ে পড়েন।

সঠিকভাবে সংরক্ষণ করা হলে মাংস সপ্তাহ, মাস এমনকি বছর ধরে খাওয়া যায়। যদিও এখন সবার ঘরেই ফ্রিজ আছে, আর মাংস সংরক্ষণের ক্ষেত্রে ফ্রিজে রাখাটাই সবর প্রথম পছন্দের।

আরও পড়ুন: ঈদে অতিরিক্ত মাংস খাওয়া এড়াতে যা করবেন

তবে চাইলে মাংস উচ্চ তাপমাত্রায় জ্বাল দিয়েও সংরক্ষণ করা যেতে পারে। সেক্ষেত্রে ৬ ঘণ্টা পর পর মাংসটি জ্বাল দিতে হবে, না হলে জীবাণু সংক্রমণের ঝুঁকি থাকে।

এমনকি মাংস রোদে শুকিয়েও সংরক্ষণ করা যায় দীর্ঘদিন। তবে এখন যেহেতু বর্ষাকাল তাই নিন্মোক্ত ২ উপায়েও চাইলে মাংস সংরক্ষণ করে খেতে পারেন অনেকদিন ধরে-

লেবু ও লবণ দিয়ে মাংস সংরক্ষণের পদ্ধতি

এক্ষেত্রে প্রথমে মাংসগুলো মাঝারি আকারে কেটে হালকাভাবে ছেঁচে নেন। এরপর লবণ ও লেবুর রসে ঘণ্টাখানেক ডুবিয়ে রাখতে হবে তাহলে মাংসের ভেতরে সেটা পৌঁছায়। এভাবে মাংস কয়েকদিন পর্যন্ত ভালেঅ রাখা যায়।

আরও পড়ুন: ঘর থেকে মাংসের গন্ধ দূর করবেন যেভাবে

মাংস ভেজে যেভাবে সংরক্ষণ করবেন

এজন্যমাংস কেটে পরিষ্কার করে আদা বাটা, রসুন বাটা পেঁয়াজ বাটা দিয়ে মাংসটি কিছুক্ষণ ম্যারিনেট করে রাখতে হবে। এরপর গরম ডুবো তেলে মসলাসহ মাংসগুলো ভেজে নিয়ে তেল ছেঁকে তারপর মাংস সংরক্ষণ করুন।

ডুবো তেলে মাংস সেদ্ধ করলে তা অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। এরপর একদিন পরপর মাংসগুলো উচ্চতাপে গরম করতে হবে। এভাবে মাংস ১৫-২০ দিন পর্যন্ত ভালো থাকবে।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।