টয়লেটে ফোন ব্যবহারে বাড়ছে কঠিন যে রোগের ঝুঁকি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:১৯ পিএম, ৩১ জানুয়ারি ২০২৪
টয়লেটে বসে ফোন ব্যবহারে বাড়ছে প্রাণঘাতী রোগ

টয়লেটে বসে ফোন ব্যবহারের অভ্যাস আছে অনেকেরই। আর এ কারণে শৌচালয়ের কাজ যত দ্রুত সেরে বের হওয়ার কথা, তার চেয়ে অনেক বেশি সময় লেগে যায় হাতে ফোন থাকলে। আপনার এই অভ্যাস কঠিন সব রোগের কারণ হতে পারে। জেনে নিন কী কী সমস্যা হতে পারে-

  • ঘাড় ও শিরদাঁড়ার ক্ষতি হয়
  • ব্যাকটেরিয়া-ছত্রাকের সংক্রমণ বাড়ে
  • ডায়রিয়া-বমি

ঘাড় ও শিরদাঁড়ার ক্ষতি হয়

শৌচালয়ে ফোন নিয়ে যাচ্ছেন মানেই মনোযোগ ফোনের উপরেই পড়ছে। ঘাড় ঝুঁকিয়ে ফোনের দিকে টানা তাকিয়ে থাকার ফলে ঘাড় ও শিরদাঁড়ার ক্ষতি হয়।

আরও পড়ুন: বিবাহিত পুরুষরা যে কারণে বাথরুমে বেশি সময় কাটান 

ব্যাকটেরিয়া-ছত্রাকের সংক্রমণ বাড়ে

শৌচালয়ে নানা ধরনের জীবাণু থাকে। সালমোনেলাসহ বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া বা ছত্রাক টয়লেটের আর্দ্র পরিবেশে বংশবিস্তার করে।

তার মধ্যে মোবাইল ফোন নিয়ে ঢুকলে সেই সব জীবাণু অতিসক্রিয় হয়ে ফোনেও নিজেদের বংশবিস্তার করে। ওই ফোন ব্যবহার করলে নানা ধরনের সংক্রমণ বাড়িয়ে দেয়।

আরও পড়ুন: টয়লেট পরিষ্কারের সঠিক উপায় 

ডায়রিয়া-বমি

শৌচালয়ে ফোন নিয়ে যাওয়ার অভ্যাস শরীরের স্বাভাবিক আভ্যন্তরীণ ক্রিয়াকলাপে ব্যাঘাত ঘটায়। এর ফলে পেটে নানা রকম সমস্যা দেখা দিতে শুরু করে। পেট খারাপ, ডায়রিয়া ও বমির মতো সমস্যা হতে পারে।

সূত্র: ওয়াশিংটন পোস্ট

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।